• 24 May, 2024

সংসদ নির্বাচন: নড়াইলের কুড়িডোব বস্তিবাসীর ভাবনা!

সংসদ নির্বাচন: নড়াইলের কুড়িডোব বস্তিবাসীর ভাবনা!

মাসুম জব্বারী, প্রতিনিধি, নড়াইলকন্ঠ : এ বারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সর্বস্তরের মানুষের মনে চলছে নানা ধরনের জল্পনা-কল্পনা, আশা-প্রত্যাশা। এর থেকে পিছিয়ে নেই নড়াইল কুড়িডোব মাঠের উত্তর ও দক্ষিন প্রান্তে বসবাসরত শ্রমজীবী খেটে খাওয়া মানুষেরাও।

বস্তিবাসীদের নিকট এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে জানতে চাইলে ওই মাঠের দক্ষিণ প্রান্তে ত্রিরিশ বছর ধরে বসবাসরত দীলিপ কুমার মালি বলেন, আসলে নির্বাচন হলো আমাগের একটা ঐতিহ্য। এই নির্বাচন আমাগের জন্যি খুবই গুরুত্বপূর্ণ, তবে বিরোধী-দল নির্বাচনে থাকলি ভালো হতো সবার জন্যি, নির্বাচনটাও জম-জমাট হতো। বিরোধী-দল নাই তো তাই নির্বাচনের তেমন আমেজও নাই বা নির্বাচন আদৌ হবে কিনা ঠিক মত তা বুঝে উঠতে পারতিছিনা।

আপনারা ভোট দিতে কোন কেন্দ্রে যান? এমন প্রশ্নের উত্তরে কুড়িডোব মাঠে বসবাস কারি সুকুরন বিবি নামে ৭০ উর্দ্ধ এক নারী বলেন, বাজান আমাগের কেন্দ্র হচ্ছে ঐ ভিসিস্কুল আর ঐ যে প্রাইমারি শিবশংকর স্কুল। সেবার রাজার ভোটের সময় কেন্দ্রে যায়ে শুনি আমার ভোট নাকি হয়ে গেছে! এবার যে কি হবেনে বাজান তা বলতি পারতিছিনে।

nrailknth-janu-002.jpgনড়াইলের যিনি এমপি হবেন তার কাছে কি আপনাদের কোনো চাওয়া-পাওয়া আছে? জানতে চাইলে নাম প্রকাশে অনিছুক এই মাঠে বসবাসকারী এক ব্যাক্তি প্রশ্নের উত্তরে বলেন, আমার বাড়ির যারা ভোটার আছি আমরা সবাই নৌকায় ভোট দিয়ে থাকি, এবারো তাইদেবো। এই নির্বাচনে যে এমপি হবে আমি তারে বলতি চায়, আমাগের দিকে একটু ফিরে দেখফেন। আমরা তো খুব অবহেলিতভাবে এই মাঠে বসবাস করে থাকি।

এই নির্বাচনের পর যারা সরকার গঠন করবেন তাদের উদ্দেশ্যে কিছু বলেন? এমন প্রশ্নের উত্তওে ওই মাঠের পাশে বসবাসকারী বলেন, আমরা আর কি বলবো? আমাগের কথা কি উনাগের কান পর্যন্ত যাবে! তই বলতি পারি আমরা যেনো খায়েপরে বাচতি পারি, আমাগের ছেলে-মেয়েরা যানি লেহাপড়া শিখতি পারে, ভালো কাজবাজ করতি পারে সে দিকি একটু দেখফেন।