• 21 May, 2024

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের উপর নড়াইলে জনসচেতনা বিষয়ক সেমিনার

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের উপর নড়াইলে জনসচেতনা বিষয়ক সেমিনার

নড়াইল ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ অবহিতকরণ ও বাস্তবায়নের মাধ্যমে জনসচেতনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের ও ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, নড়াইলের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধূরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আসিফ, জেলা ভোক্তা অধিদপ্তরের সহকারি পরিচালক (অ:দ:) দিলারা জামান, জেলা সেনেটারী অফিসার হাবিবুর রহমান, ক্যাব নড়াইলের সেক্রেটারী কাজী হাফিজুর রহমান, জুয়েলারী সমিতির ভাইস প্রেসিডেন্ট মুসলিম জুয়েলারীর স্বত্বাধিকারী সাইফুল আলম, রূপগঞ্জ বাজার বনিক সমিতির সদস্য ব্যবসায়ী আসলাম খান লুলু, কেমিস্ট এন্ড ড্রাগ এসোসিয়েশনের আহবায়ক সাইদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু প্রমূখ।

সেমিনারে বক্তরা বলেন, ভোক্ত অধিকার আইনের যথাযথ প্রয়োগ না থাকায় আমরা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছি। এছাড়া ব্যবসায়ীরা কম মূল্যে পণ্য কিনে তাদের ইচ্ছামত অধিকমূল্যে বিক্রী করছে। ব্যবসায়ীদের কেউ নিয়ন্ত্রণ করতে পারছেনা। তাদের ইচ্ছামত পণ্যের দাম নিচ্ছে। এটি নিয়ন্ত্রণ করা জরুরী বলে জানান বক্তরা।

তবে ব্যবসায়ীরা বলছেন, আমরা যেসব পণ্য বিক্রী করে থাকি তা অন্য যায়গা থেকে কিনে আনতে হয়। আমাদের বেশি দামে কিনে এনে সামান্য লাভে বিক্রী করে থাকি। প্রতারিত হলে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরে লিখিত অভিযোগ করার জন্য জানান সংশ্লিষ্টরা। সেমিনারে সরকারি, বেসরকারি কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিষ্টানের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।