• 17 Jun, 2024

উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত সংশোধনের দাবি

উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত সংশোধনের দাবি

ঢাকা: উপজেলা পরিষদ নির্বাচনের জামানত লাখ টাকা থেকে কমিয়ে বিধি সংশোধনের দাবি জানিয়েছে জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটির আহবায়ক  আমিনুল ইসলাম বুলু।

রোববার (৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতে এ দাবি জানানো হয় ।এতে তিনি বলেন,  নির্বাচনি  বিধি সংশোধন করে সম্প্রতি উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের ক্ষেত্রে ১০ হাজার টাকার পরিবর্তে ১ লাখ টাকা, উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের ক্ষেত্রে ৫ হাজার থেকে ৭৫ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে।জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটির বিবেচনায় গেজেটে নির্ধারিত জামানত কোনোভাবেই আমাদের দেশের বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

বুলু আরো বলেন, যেখানে সদ্য শেষ হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জামানত ছিল ২০ হাজার টাকা, সেখানে কীভাবে কোন বিবেচনায় বাংলাদেশ নির্বাচন কমিশন সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচন বিধি সংশোধন করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে পূর্বের ১০,০০০(দশ হাজার) ও ৫০০০(পাঁচ হাজার) টাকার পরিবর্তে যথাক্রমে ১,০০,০০০(এক লক্ষ)ও ৭৫,০০০(পঁচাত্তর হাজার) টাকা নির্ধারণ করেছে ।

এজন্য উপজেলা নির্বাচনের সংশোধিত বিধি পুনরায় সংশোধন করে পূর্বের অবস্থানে ফিরে যাওয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনার প্রতি দাবি জানান।

আগামী ৮ মে থেকে দেশের সাড়ে চার শতাধিক উপজেলায় নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।