• 19 Jun, 2024

সবুজ প্রযুক্তির সুবিধা সকল মুসলিম দেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান

সবুজ প্রযুক্তির সুবিধা সকল মুসলিম দেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সরকার দেশকে জলবায়ু সহনশীল করতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।

 কিন্তু বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোতে একটি বৃহত্তর কাঠামোগত পরিবর্তন এবং টেকসই পরিবর্তনের জন্য, বহুপাক্ষিক উৎস থেকে পাবলিক ফান্ডকে অগ্রাধিকার দিতে হবে। পরিচ্ছন্ন, সবুজ এবং উন্নত সবুজ প্রযুক্তির সুবিধা সকল উন্নয়নশীল মুসলিম দেশের সাথে ভাগ করে নেওয়া দরকার।

বৃহস্পতিবার সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ইসলামিক বিশ্বের পরিবেশমন্ত্রীদের ৯ম সম্মেলনে ‘ইসলামিক বিশ্বে সবুজ রূপান্তর : চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক প্রথম বৈজ্ঞানিক সেশনে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, আমরা পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং জ্বালানি খাতে আমাদের সহযোগিতা বাড়ানোর অপেক্ষায় রয়েছি। পরিবেশবান্ধব সবুজ বৃদ্ধি নিশ্চিত করতে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশ্বকে একটি নিরাপদ ও উন্নত স্থান হিসেবে গড়ে তুলতে আমরা আইসিইএসসিও সদস্যদের আমাদের অংশীদারিত্ব সুসংহত করার আহ্বান জানাই।  

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার ফিলিস্তিনে দখলদার ইসরায়েল বাহিনীর নৃশংসতা, বেসামরিক মানুষদের নির্বিচারে হত্যা, ব্যাপক ধ্বংসযজ্ঞ, সারা বিশ্বের সামনে লাখ লাখ ফিলিস্তিনের নজিরবিহীন দুর্ভোগের তীব্র নিন্দা জানায়।

সম্মেলনে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন— মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, যুগ্ম সচিব (পরিবেশ) মোহাম্মদ আবদুল ওয়াদুদ চৌধুরী এবং মন্ত্রীর একান্ত সচিব (যুগ্ম সচিব) মো. আখতারউজ-জামান।