• 16 Jul, 2024

শাহ রিয়াজ আহমাদ আশরাফী ফাউন্ডেশনের উদ্যেগে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী (সা.)

শাহ রিয়াজ আহমাদ আশরাফী ফাউন্ডেশনের উদ্যেগে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী (সা.)

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ। প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে মহানবী হযরত মুহম্মদ (সা.) এর জন্মগ্রহণ করেন। আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) নানা আয়োজনে সারা দেশে দিবসটি পালিত হচ্ছে।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শাহ রিয়াজ আহমাদ আশরাফী ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. ইমাম হাসান বলেন- ৫৭০ সালের এই দিনে (১২ রবিউল আউয়াল) আরবের মক্কা নগরীর সভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)।

মহানবী (সা.) অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। ২৫ বছর বয়সে মহানবী বিবি খাদিজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নব্যুয়ত লাভ বা মহান রাব্বুর আলামিনের নৈকট্য লাভ করেন।

পবিত্র কোরআন শরীফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীই সৃষ্টি করতেন না’। এসব কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনের (পবিত্র ঈদে মিলাদুন্নবীর) গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে।

ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. ইমাম হাসান , মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

এ উপলক্ষে শাহ রিয়াজ আহমাদ আশরাফী ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে কালশী কবরস্থানে দোয়া মাহফিল, ক্বিরাত মাহফিল, হামদ-না’ত, স্বরচিত কবিতা পাঠের মাহফিল।