• 13 Jul, 2024

রংপুরে অবৈধভাবে কয়েল তৈরি করতো মোস্তফা আল মাহমুদের প্রতিষ্ঠান

রংপুরে অবৈধভাবে কয়েল তৈরি করতো মোস্তফা আল মাহমুদের প্রতিষ্ঠান

রংপুরের কাউনিয়া উপজেলায় অবৈধ কয়েল কারখানা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৩ জুন) উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মহিদুল হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সাগর এন্টারপ্রাইজের বেঙ্গল কয়েল কারখানাটিতে উৎপাদন বন্ধ করে দেয়।

উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক জানান, উপজেলার হারাগাছ পৌরসভার গফুরটারী মধ্যপাড়া এলাকায় বেঙ্গল কয়েল উৎপাদন করেছেন মোস্তফা আল মাহমুদ। বৈধ কোনো কাগজ ও পরিবেশের ছাড়পত্র ছাড়াই আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণভাবে কয়েল উৎপাদন করায় কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, এর আগে বিএসটিআই ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লোকজন ২০২২ সালে দুটি অভিযান পরিচালনা করে কারখানাটিতে উৎপাদন বন্ধের নির্দেশ দেন। সেই আদেশ অমান্য করে উৎপাদন কাজ চালিয়ে যায় কারখানার মালিক। পরে ওই সালের নভেম্বরে জেলা প্রশাসন মহোদয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান চালিয়ে কারখানাটি সিলগালা করে দেয়। 

চলতি বছর আবারও কারখানাটিতে কয়েল উৎপাদন শুরু করে মোস্তফা আল মাহমুদ। বৃহস্পতিবার কারখানাটিতে অভিযান পরিচালনা করা হলে বেঙ্গল কয়েল কারখানার মালিক বৈধ কোনো কাগজ পত্র দেখাতে না পারলে কারখানাটিতে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে।

কারখানার মালিক মোস্তফা আল মাহমুদ ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় পরিবেশ ছাড়পত্র ও বিএসটিআই লাইসেন্স ছাড়া ওই স্থানে কয়েল উৎপাদন করবে না মর্মে লিখিত অঙ্গীকার করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক বলেন, বৈধ কোনো কাগজপত্র ছাড়া ওই কারখানায় পুনরায় কয়েল উৎপাদন করা হলে মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।