• 21 Jul, 2024

প্রস্তুত ৩ স্টেশন, উদ্বোধনের অপেক্ষায় মেট্রোরেলের মতিঝিল অংশ

প্রস্তুত ৩ স্টেশন, উদ্বোধনের অপেক্ষায় মেট্রোরেলের মতিঝিল অংশ

মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশ আজ উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর আড়াইটায় বিদ্যুৎচালিত দ্রুতগতির এ মেট্রোরেল উদ্বোধন করা হবে। পরদিন (৫ নভেম্বর) থেকে এটি সর্বসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

প্রথমে তিনটি স্টেশন চালুর মাধ্যমে এই অংশের মেট্রোরেল চলাচল শুরু করবে। ইতিমধ্যে স্টেশনগুলোর কাজ সম্পন্ন করা হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের ধোয়ামোছার কাজ।

শনিবার (৪ নভেম্বর) মতিঝিল ও সচিবালয় ও স্টেশন ঘুরে দেখা যায়, প্রকল্পের ইঞ্জিনিয়ার থেকে শ্রমিক সবাই ব্যস্ত সময় পার করছেন শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন করতে। মেট্রোরেল প্রকল্পের আওতায় জাতীয় প্রেস ক্লাবের পাশের রাস্তাটির ধোয়া-মোছা এবং ত্রুটি পরীক্ষা করে সমাধান করা হচ্ছে। কাজ প্রায় শেষ হয়ে যাওয়ায় শ্রমিকদের অনেকেই বিশ্রাম নিচ্ছেন রাস্তাতেই।

প্রকল্পটির সঙ্গে কাজ করা ফোরম্যান ওয়াহিদ মোল্লা বলেন, মেট্রোরেলের ওপরের আর কোনো কাজ নেই। সব কিছু সম্পন্ন। প্ল্যাটফর্মও প্রস্তুত। এখন শুধু ফুটপাতের হালকা কিছু মেরামত চলছে।


এদিকে মেট্রোরেল উদ্বোধন উপলক্ষ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে মতিঝিল স্টেশনসহ আশপাশের এলাকাতে। মতিঝিল আইডিয়াল স্কুলের মোড়, বাংলাদেশ ব্যাংকের মোড়, নটরডেম কলেজ মোড়সহ আশপাশের এলাকাগুলো সর্বসাধারণের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সারি সারি টহল দিচ্ছে র‌্যাবের গাড়ি।

মেট্রোরেলের সচিবালয় স্টেশনের ডেপুটি ম্যানেজার (ইনচার্জ) ইস্রাফিল ইসলাম বলেন, আমাদের সব কাজ শেষ। এখন শুধু বাইরের পরিষ্কার পরিচ্ছন্নতা চলছে। আমরা কাজ শেষ করে সবকিছু এসএসএফের কাছে বুঝিয়ে দিয়েছি। এখন তাদের অনুমতি ছাড়া স্টেশনে ওঠারও সুযোগ নেই।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, প্রাথমিকভাবে আগারগাঁও-মতিঝিল অংশে চালু হতে যাওয়া তিনটি স্টেশন সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। আজ উদ্বোধনের দিন আগারগাঁও স্টেশনে প্রধানমন্ত্রী একটি ট্রেন উদ্বোধন করবেন। আর পরের ট্রেনে চড়ে মতিঝিল যাবেন।

তিনি আরও বলেন, উদ্বোধনের দিন সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল চলাচল বাণিজ্যিকভাবে বন্ধ থাকবে এবং পরের দিন (৫ নভেম্বর) থেকে সাধারণ যাত্রীরা চলাচল করতে পারবেন।