• 24 May, 2024

‘পরিবেশ নিয়ে সন্তুষ্ট, তবে গণনাও সুষ্ঠু হতে হবে’

‘পরিবেশ নিয়ে সন্তুষ্ট, তবে গণনাও সুষ্ঠু হতে হবে’

রাজধানীর উত্তরায় ও চট্টগ্রামের খুলশীতে চলছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালনা পর্ষদের নির্বাচন।

শনিবার (৯ মার্চ) সকাল ১০টায় ২০২৪-২৬ মেয়াদের কমিটি গঠন করতে শুরু হয়েছে ভোটগ্রহণ। এটি চলবে বিকেল ৫টা পর্যন্ত। সংগঠনটির দ্বিবার্ষিক ফোরাম এবং সম্মিলিত পরিষদ নামে দুটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

ফোরামের নেতৃত্ব দিচ্ছেন সুরমা গার্মেন্টসের পরিচালক ফয়সাল সামাদ। তিনি বর্তমান কমিটির একজন পরিচালক। এর আগে একবার সহ-সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। নির্বাচনের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট জানিয়ে তিনি বলেন, এ মুহূর্তে সুষ্ঠু পরিবেশ দেখছি। আশা করি বাকি সময়টুকুও যদি এই পরিবেশ বজায় থাকে তাহলে ভালো একটি নির্বাচন হবে। আমরা চাই না কোথাও কোন ধরনের সমস্যা হোক। সবার চাওয়া ভোটাররা স্বাচ্ছন্দ্যে এসে ভোটাধিকার প্রয়োগ করুক। এটিই গুরুত্বপূর্ণ বিষয়। কাকে ভোট দেবেন সেটি তো তারা নির্ধারণ করেই রেখেছেন।

কোনো অসঙ্গতি লক্ষ্য করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, না এখন পর্যন্ত তেমন কোনো ধরনের সমস্যা আমাদের চোখে পড়েনি। এখন যেমন সুন্দর পরিবেশ বজায় রয়েছে সেটি যদি সারাদিন থাকে তাহলেই ভালো হয়। ভোটাররা সবাই আসুক, তাদের ভোটাধিকার প্রয়োগ করুক। নির্বাচন কমিশন যদি শক্ত থাকেন এবং নিরপেক্ষভাবে ভোটের পরিবেশ ঠিক রাখেন তাহলে ভোট ভালো হবে।

dhakapost

তিনি বলেন, ভোট গণনা যেন সুন্দর এবং সুষ্ঠু হয় সেটি সবচেয়ে বড় প্রত্যাশা। যদিও ডিজিটাল কাউন্টিং হবে। তাই নির্বাচন কমিশনারের কাছেও এই প্রত্যাশাটুকু আমাদের রয়েছে, যেন ভোট গণনা সুন্দর ও সুষ্ঠু হয়। কারণ দিনশেষে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

জয়ের ব্যাপারে আপনারা কতটুকু প্রত্যাশী জানতে চাইলে তিনি বলেন, এই মুহূর্তে একমাত্র প্রত্যাশা হচ্ছে সুষ্ঠু নির্বাচনে। আমরা জয়ের ব্যাপারে অনেক আশাবাদী। কারণ আমি কাজ করেছি। আমি ব্যক্তিগতভাবে ইন্ডাস্ট্রিতে আছি ২৬ বছর ধরে। আমার প্যানেলের অন্যান্যরাও যথেষ্ট  সুযোগ্য। আশা করি ভোটাররা আমাদের প্যানেল দেখে এবং ওয়ার্কিং এক্সপেরিয়েন্স (কাজের অভিজ্ঞতা) দেখে ভোটাধিকার প্রয়োগ করবেন। 

উল্লেখ্য, বিজিএমইএ এর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২১ সালে। যেখানে সম্মিলিত পরিষদ ঢাকা ও চট্টগ্রামের ৩৫ পরিচালকের ২৪টিতে জয়ী হয়। সভাপতি নির্বাচিত হন ফারুক হাসান। ২০২৩ সালের এপ্রিলে এ পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও দুই দফায় তারা এক বছর সময় বাড়িয়ে নেয়। ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ২০২৪-২৬ মেয়াদে বিজিএমইএ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আর আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।