• 21 Jul, 2024

অল্প শিক্ষিতরা টাকা পাঠায়, আর শিক্ষিতরা পাচার করে’

অল্প শিক্ষিতরা টাকা পাঠায়, আর শিক্ষিতরা পাচার করে’

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেছেন, আমাদের দেশে যারা গরিব, কম শিক্ষিত তারা বিদেশে গিয়ে টাকা পাঠায়; আর শিক্ষিত লোকেরাই দুর্নীতি করে টাকা পাচার করে।

বুধবার (২৪ অক্টোবর) রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশন (র‌্যাক) আয়োজিত আন্তঃসাংবাদিক সংগঠন ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার বলেন, দুর্নীতিগ্রস্তদের কখনও সিআইপি-ভিআপি বলবেন না। তাদের বলবেন এলআইপি-লেস ইম্পর্টেন্ট পারসন। আপনারা সবাই এক সঙ্গে দুর্নীতির বিরুদ্ধে কাজ করছেন, লেখালেখি করেন, এটা আমার কাছে ভালো লাগে। এমনকি স্পোর্টস টুনার্মেন্টও দুর্নীতি বিরোধী বার্তা সবাইকে পৌঁছে দেবে।

তিনি বলেন, দেশে এক শ্রেণির মানুষ যারা গরিব ও কম শিক্ষিত তারা বিদেশে গিয়ে টাকা আয় করে দেশে পাঠাচ্ছেন। অন্যদিকে শিক্ষিত শ্রেণির মানুষরাই বিদেশে অর্থ পাচার করছেন। এতো পড়ালেখা করে কী লাভ হয়?

বর্তমান সরকার অনেক উন্নয়ন করেছে উল্লেখ করে জহুরুল হক বলেন, এই সরকার অনেক উন্নয়ন করেছে। কিন্তু সব উন্নয়ন খেয়ে ফেলবে দুর্নীতি। তাই যারা দুর্নীতি করে তাদের ছাড় দেওয়া যাবে না।

তিনি আরও বলেন, অনেকে সুন্দর সুন্দর কথা বলেন। কিন্তু সুন্দর কথা বলার মানুষগুলোই বেশি অসৎ হয়। ঢাকার বিভিন্ন গণমাধ্যমের বিট ভিত্তিক সাংবাদিকদের ১৫টি সংগঠন এবারের আয়োজনে অংশ নিয়েছে।

সকাল সাড়ে আটটা থেকে শুরু হওয়া এই টুনার্মেন্টে সবাই একটি ম্যাচ খেলে। এরপর কোয়ার্টার ফাইনাল খেলে শেষ চারটি দল সেমিফাইনাল নিশ্চিত করেছে। আগামী শুক্রবার সকাল নয়টায় দুই সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে।