• 21 Jul, 2024

নড়াইলের ব্রাহ্মণডাঙ্গায় ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় দেখতে মানুষের ঢল

নড়াইলের ব্রাহ্মণডাঙ্গায় ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় দেখতে মানুষের ঢল

নড়াইলের লোহাগড়া উপজেলার ব্রাহ্মণডাঙ্গায় অনুষ্ঠিত হয়েছে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা। ঘোড়াদৌড় প্রতিযোগিতা দেখতে মাঠে জড়ো হয়েছে হাজার হাজার মানুষ। এ বছর ঘোড়াদৌড় ও গ্রামীণ মেলা মানুষের মাঝে যেন অন্যরকম উৎসব-আমেজে পরিণত হয়। গত ১৬ এপ্রিল থেকে শুরু হওয়া গ্রামীণ মেলার আজ বুধবার (১৭এপ্রিল) বিকালে ছিল ঘোড়াদৌড় প্রতিযোগিতা।

আয়োজক কমিটির সভাপতি তাইজুল ইসলাম বলেন, সম্রাট আকবরের আমল থেকে ব্রাহ্মণডাঙ্গায় বৈশাখী মেলা ও ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন চলে আসছে। বংশ পরম্পরায় এ আয়োজন যেন ওই এলাকার কয়েকটি গ্রামের অন্যরকম উৎসবে রূপ নিয়ে ছিল। ধর্মীয় উৎসবে আত্মীয় স্বজনের আগমন না ঘটলেও মেলায় প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজনের আগমনে এলাকার ৪টি গ্রামে উৎসব ছড়িয়ে পড়ে।

বুধবার(১৭এপ্রিল) বিকালে ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় নড়াইল, যশোর, খুলনা. মাগুরা, ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে ২০টি ঘোড়া অংশ গ্রহণ করে। বিজয়ী ঘোড়ার মালিকদের নগদ অর্থ দিয়ে পুরষ্কৃত করা হয়েছে। ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা দেখতে আসেন নারী, পুরুষসহ নানা বয়সী মানুষ। দুদিনব্যাপী এ মেলায় মেলায় হস্তশিল্প, বেতশিল্প, কুঠির শিল্পসহ দুই হাজার দোকানী পসরা সাজিয়ে বসে।