• 23 Jul, 2024

নড়াইলে সিরাজুল আলম খানের স্মরণসভা অনুষ্ঠিত

নড়াইলে সিরাজুল আলম খানের স্মরণসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, নিউক্লিয়াস ও বিএলএফ এর প্রতিষ্ঠাতা, স্বাধীনতার রূপকার ‘রাজনীতির রহস্যপুরুষ’ হিসেবে খ্যাত সশস্ত্র মুক্তিযুদ্ধের সংগঠক সিরাজুল আলম খানের (দাদা ভাই) স্মরণে নড়াইলে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল নড়াইল জেলা শাখার আয়োজনে বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকাল ৫টায় জেলা আইনজীবী সমিতির ২য় ভবনে (২য় তলা) এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

স্মরণ সভায় বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল নড়াইল জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট হেমায়েতুল্লাহ হিরুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সভাপতি বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি  বীরমুক্তিযোদ্ধা শরীফ নূরুল আম্বিয়া।

প্রয়াত সিরাজুল আলম খানের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন অ্যাডভোকেট এস এ মতিন, ব্যারিস্টার ফারহা খান, মুরাদ হোসেন, মোসলেম উদ্দিন নান্নু প্রমুখ।  

এ সময় বক্তারা বলেন, ‘স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার লক্ষ্যে ১৯৬২ সালে ছাত্রলীগের অভ্যন্তরে যে নিউক্লিয়াস গড়ে ওঠে সিরাজুল আলম খানই ছিলেন তার মূল উদ্যোক্তা। প্রায় ৭ বছর কারাভোগ করেছেন। তিনি ছিলেন আমাদের গুরু, আমরা ছিলাম তার শিষ্য।

১৯৬৬ সালের ৬ দফা ও ১১ দফা আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৬৯ সালে আয়ূববিরোধী আন্দোলন ও গণঅভ্যুত্থানের নেপথ্য কারিগর সিরাজুল আলম খানের নাম বাংলাদেশের স্বাধীকার আন্দোলন এবং স্বাধীনতার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সিরাজুল আলম খানের অবদানকে স্মরণ এবং বাঁচিয়ে রাখা বাঙালি জাতির নৈতিক দায়িত্ব।

বক্তারা আরও বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তিনি ছিলেন এক অকুতোভয় বীর সেনানী। বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র গঠনে এই মহান গুরুর ভূমিকা ছিল শীর্ষ ভাগে।’

সভা পরিচালনা করেন বাংলাদেশ জাসদ নড়াইল জেলা শাখার সাধারণ সম্পাদক সৈয়দ আরিফুল ইসলাম পান্থ।

স্মরণসভায়  বাংলাদেশ জাসদ নড়াইল জেলা শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।