• 25 Apr, 2024

নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ উদ্বোধন করলেন জাপানের রাষ্ট্রদূত

নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ উদ্বোধন করলেন জাপানের রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার : ‘দীর্ঘদিন ধরে জাপানের সঙ্গে বাংলাদেশের গভীর বন্ধুত্বের সম্পর্ক। এই শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পর্ক আরও গভীর হবে বলে আশাবাদী। “এখানে শিক্ষার্থীদের ৪ বছর মেয়াদী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে। এখানে জাপনি ও ইংরেজি ভাষা শেখানো হবে। প্রশিক্ষণ শেষে উপযুক্ত শিক্ষার্থীদের জাপানসহ অন্যান্য দেশে কর্মসংস্থানের সুযোগ পাবে’।”

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় নড়াইলের লোহাগড়ার পৌরসভার (রামপুরা) দাশেরডাঙ্গা এলাকায় ‘জাপান বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ এর নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধান অতিথি বাংলাদেশে কর্মরত জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি (Mr. Iwama Kiminori, Ambassador of Japan to Bangladesh ) উপরোল্লেখিত বক্তব্য রাখেন।  

02-9.jpgএ সময় তিনি বলেন, ‘ড. এমদাদ হচ্ছেন জাপান-বাংলাদেশের সম্পর্কের জন্য একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। ইনি হচ্ছে ২০১৯ সালের জানুয়ারি থেকে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের পরিচালক হিসেবে কাজ করছেন। জাপানে MEXT (Ministry of Education and Technology)শিক্ষা মন্ত্রণালয়ের অধিনে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অফিস শাখায় বাংলাদেশিদের পড়া-শুনার জন্য একটি প্রজেক্ট আছে সেখানে ড. এমদাদ কাজ করেন।’

‘এমদাদ হোনজো গালর্স স্কুল’ এবং ‘জাপান বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ’ এর প্রতিষ্ঠাতা, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের পরিচালক লোহাগড়ার নোয়াগ্রামের কৃতি সন্তান ‘ড. এমদাদুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন , ‘এমদাদ হোনজো গালর্স স্কুল’ এবং ‘জাপান বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ’ এর প্রতিষ্ঠাতা জাপানের বিশিষ্ট ব্যবসায়ী মি. রিউসুকে হোনজো (Ryusuke Honjo ), নড়াইলের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লিংকন বিশ্বাস, নির্মিত্বব্য নার্সিং কলেজের আর্কিটেক ফাহমিদা সুলতানা, লোহাগড়া পৌর মেয়র সৈয়দ মসিয়ূর রহমান, লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস, লোহাগড়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাঞ্চন কুমার রায়, কাউন্সিলর ফারুক হোসেন প্রমূখ।

01-9.jpgমতবিনিময় শেষে আনুষ্ঠানিক ভাবে ‘জাপান বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ এর নির্মাণ কাজের উদ্বোধন করেন বাংলাদেশে কর্মরত জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি ও মিসেস রাষ্ট্রদূত। এ সময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নড়াইলের লোহাগড়া পৌরসভার রামপুরা দাসেরডাঙ্গা এলাকায় ১ একর ‘১১ শতক জমির ওপর ১২ কোটি টাকা ব্যয়ে ৫ তলা বিশিষ্ট জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ নির্মাণ করা হবে। ২০২৫ সালে ৪ বছর মেয়াদী শিক্ষা কার্যক্রম শুরু হবে এবং এই ক্যাম্পাসে আরও ২০ বেডের একটি হাসপাতালও নির্মাণ করা হবে। জাপানের বিশিষ্ট ব্যবসায়ী রিউসুকে হোনজোর অর্থায়নে নার্সিং কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাপান-বাংলাদেশ গ্লোবাল নাসিং কলেজের প্রতিষ্ঠাতা, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের পরিচালক ডঃ সৈয়দ ইমদাদুল হক।