• 22 May, 2024

নড়াইল-১ আসেন নৌকা ও লাঙ্গল প্রতীকের প্রার্থীর প্রতিনিধিকে জরিমানা

নড়াইল-১ আসেন নৌকা ও লাঙ্গল প্রতীকের প্রার্থীর প্রতিনিধিকে জরিমানা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-১ (কালিয়া ও সদরের একাংশ) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের বিএম কবিরুল হক মুক্তি ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী লাঙ্গল প্রতীকের মো. মিল্টন মোল্যার প্রতিনিধিকে নির্বাচন আচারণ বিধিমালা ভঙ্গের দায়ে প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে নড়াগাতি থানা এলাকায় এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কালিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কালিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন ঢাকা মেইলকে জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নড়াইল-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী বিএম কবিরুল হক মুক্তির প্রতিনিধি নড়াগাতি থানার খাশিয়াল গ্রামের আজিম মোল্যা (৬৫) এবং মো. মিল্টন মোল্যার লাঙ্গল প্রতীকের প্রতিনিধি একই থানার নড়াগাতি গ্রামের লাখি হোসাইনকে (৫৩) সংসদ নির্বাচন আচারণবিধি ২০০৮ এর ১০ (ঘ) ভঙ্গের দায়ে '(এক ইউনিয়নে একটার বেশি নির্বাচনী ক্যাম্প থাকতে পারবেন না)' কিন্তু কালিয়া উপজেলার খাশিয়াল ইউনিয়নে নৌকা ও লাঙ্গল প্রতীকের প্রার্থীদের একাধিক অফিস (ক্যাম্প) থাকায় ওই দুই প্রতিনিধিকে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কালিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন ঢাকা মেইলকে বলেন, নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি রক্ষায় কাজ করছে রিটার্নিং অফিস। নিয়মিত পর্যবেক্ষণে আচরণবিধি লঙ্ঘন ধরা পড়ায় প্রার্থীর প্রতিনিধিদের জরিমানা করা হয়েছে। এমন অভিযান নির্বাচনের আগ পর্যন্ত অব্যাহত থাকবে।

উল্লেখ্য, জেলা নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দু’টি আসনের মধ্যে নড়াইল-১ (কালিয়া- নড়াইল সদরের একাংশ) আসনে একটি পৌরসভা ও ১৯টি ইউনিয়নের মোট ভোটার ২ লাখ ৭৫ হাজার ৪০৩ জন। এর মধ্যে ১ লাখ ৩৯ হাজার ১০ জন পুরুষ এবং ১ লাখ ৩৬ হাজার ৩৯৩ জন নারী ভোটার রয়েছেন।