• 18 Jun, 2024

নির্বাচনে দেশি পর্যবেক্ষকের সংখ্যা বেড়ে ৬৭

নির্বাচনে দেশি পর্যবেক্ষকের সংখ্যা বেড়ে ৬৭

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আপিল নিষ্পত্তির পর নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেল আরও একটি দেশি পর্যবেক্ষক সংস্থা। এ নিয়ে ইসির নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার সংখ্যা দাঁড়াল ৬৭টি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ বছরের জন্য ভোট পর্যবেক্ষণে সংস্থাগুলোকে নিবন্ধন দেওয়া হয়। এবার নিবন্ধন নিতে আবেদন আহ্বান করার পর আবেদন করেছিল মোট ২০১০টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৬৮টিকে বাছাইয়ে রেখে আপত্তি আহ্বান করে ইসি।

এতে হিউম্যান রাইটস ওয়াচ কমিশন ও রুপনগর শিক্ষা স্বাস্থ্য ফাউন্ডেশন-রিহাফ নামের সংস্থা দুইটির বিরুদ্ধে অন্যের নাম ব্যবহারের আপত্তি আসে। ফলে ৬৬টি সংস্থাকে নিবন্ধন দিয়ে ওই দুইটি সংস্থাকে নাম পরিবর্তনের জন্য বলে ইসি।

মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নাম পরিবর্তন করে মুভমেন্ট ফর সোশ্যাল জাস্টিস রাখায় সংস্থাটিকে নিবন্ধন দেয় ইসি। আর ঢাকার রুপনগর শিক্ষা স্বাস্থ্য ফাউন্ডেশন-রিহাফ বাদ পড়ে।

এদিকে, ২০১৮ সালের তুলনায় এবার পর্যবেক্ষক সংস্থা অর্ধেকে নেমে আসায় সম্প্রতি দ্বিতীয়বার নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। এতে আবেদন করে ১৪৯টি সংস্থা। এদের মধ্যে প্রথমবার আবেদন করে যেসব সংস্থা বাদ পড়েছিল, তাদের সংখ্যাই বেশি বলে জানা গেছে। 

কর্মকর্তা বলছেন, দ্বিতীয় বিজ্ঞপ্তির বিপরীতে আবেদনকারীদের প্রাথমিক বাছাইয়ের পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সেসময় নিবন্ধন পেয়েছিল ১৩৮টি সংস্থা। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।