• 25 Sep, 2023

ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ সম্মেলনে স্পিকার হিসেবে আমন্ত্রিত আতিক

ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ সম্মেলনে স্পিকার হিসেবে আমন্ত্রিত আতিক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অনুষ্ঠিতব্য ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ-২০২৩ এর সম্মেলনে অংশ নিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামকে আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি। আগামী সেপ্টেম্বর মাসের ১৮-১৯ তারিখে নিউইয়র্কে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

শনিবার (১২ আগস্ট) বিষয়টি জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন।

তিনি জানান, ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ (সিজিআই) ২০২৩ সম্মেলনে জনস্বাস্থ্য রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং বাস্তুচ্যুত জনগণের জন্য করণীয় বিষয়ে বক্তব্য দেওয়ার জন্য ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামকে আমন্ত্রণ জানিয়েছেন সংস্থাটির প্রধান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। আগামী সেপ্টেম্বর মাসের ১৮-১৯ তারিখে নিউইয়র্কে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, আতিকুল ইসলাম এর আগে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে সহায়তা দেওয়ার বিষয়ে কপ-২৭, গ্লোবাল মাইগ্রেশান গভর্ন্যান্সে আলোচনা এবং বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বিভিন্ন দাবি তুলে ধরে বক্তব্য দিয়েছেন। ডিএনসিসির মেয়র বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে মেয়রস মাইগ্রেশন কাউন্সিলের লিডারশিপ বোর্ডের সদস্য, সি ৪০ সিটির স্টিয়ারিং কমিটির সদস্য এবং সি ৪০ এমএমসি টাস্কফোর্সের কো-লিড হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় জলবায়ুর স্থিতিস্থাপকতা তৈরিতে ভূমিকা রাখায় ব্লুমবার্গ ফিলানথ্রফিস অ্যাওয়ার্ড-২০২২ অর্জন করেন। ডিএনসিসিকে একটি সবুজসহ আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রমের জন্য তাকে সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয়।

এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্তস্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, ৪টি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণসহ ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, ২টি কবরস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রমের জন্য তাকে এ সম্মাননা দেওয়া হয়।