• 16 Jul, 2024

কিডনি পরিষ্কার রাখে যে ৬ খাবার

কিডনি পরিষ্কার রাখে যে ৬ খাবার

আমরা সারাদিনে যা খাই বা পান করি, সেসব খাবারই পারে আমাদের শরীর গড়তে কিংবা ভাঙতে। আমাদের খাদ্যাভ্যাস আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে।

 এরকম একটি অঙ্গ হলো কিডনি, যা প্রস্রাবের গঠন এবং শরীরের বিপাকীয় বর্জ্য নিঃসরণের জন্য রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার কিডনিকে ভালোভাবে পরিষ্কার করতে এবং কিডনির কার্যকারিতা বাড়াতে কাজ করে।

জেনে নিন কিডনি পরিষ্কার রাখে এমন ৫টি খাবার সম্পর্কে-

১. পানি

কিডনি পরিষ্কার এবং ডিটক্সিফাই করতে পানি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান করা জরুরি। হাইড্রেটেড থাকলে তা টক্সিন এবং বর্জ্য বের করে দিতে এবং প্রাকৃতিকভাবে কিডনি সুস্থ রাখতে সহায়তা করে।

২. ক্র্যানবেরি

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ক্র্যানবেরি এবং ক্র্যানবেরি জুস খেলে তা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে, এ ধরনের সংক্রমণ মূত্রাশয় এবং কিডনিতে চাপ সৃষ্টি করে। ফলে কিডনির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।ক্র্যানবেরি বা এর জুস খেলে তা কিডনি পরিষ্কার রাখতে কাজ করে।

৩. চর্বিযুক্ত মাছ

স্যামন, টুনা জাতীয় চর্বিযুক্ত মাছ কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের একটি গবেষণা অনুসারে, ওমেগা -৩ চর্বি সমৃদ্ধ খাবার খাওয়া রক্তে চর্বির মাত্রা কমাতে এবং রক্তচাপকে কিছুটা কমাতে সাহায্য করতে পারে। উচ্চ রক্তচাপ কিডনি রোগের ঝুঁকির কারণ, এটি কমানোর প্রাকৃতিক উপায় মেনে চলুন। এতে কিডনি ভালো রাখা সহজ হবে।

৪. সাইট্রাস ফল

চুন, লেবু বা কমলা খেলে তা হাইড্রেটেড রাখতে কাজ করে এবং কিডনি থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এই ফলগুলোতে উচ্চ মাত্রার সাইট্রেটের উপস্থিতির থাকে, যা কিডনিতে পাথর গঠন প্রতিরোধে সহায়তা করতে পারে। এসব ফল আপনার প্রস্রাবকে কম অম্লীয় করে তুলতে পারে, যা কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী।

৫. শসা

শসায় পানির পরিমাণ বেশি থাকে। এটি আপনার খাদ্যতালিকায় সতেজ ও হাইড্রেটিং সংযোজন হতে পারে। এছাড়া শসার মূত্রবর্ধক প্রভাব রয়েছে, যা কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে এবং কিডনিকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

৬. সেলারি

সেলারি একটি কম-ক্যালোরিযুক্ত সবজি যা প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে কাজ করতে পারে, প্রস্রাবের উৎপাদন বাড়াতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়।