• 21 Apr, 2024

খালের জায়গায় নির্মাণাধীন ভবনসহ ৩টি স্থাপনা ভেঙে দিয়েছে ডিএনসিসি

খালের জায়গায় নির্মাণাধীন ভবনসহ ৩টি স্থাপনা ভেঙে দিয়েছে ডিএনসিসি

রাজধানীর মোহাম্মদপুরের বছিলা এলাকার লাউতলা রামচন্দ্রপুর খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কার কার্যক্রম পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। উচ্ছেদ অভিযানে খালের অংশে অবৈধভাবে গড়ে ওঠা নির্মাণাধীন একটি ১০তলা ভবনের ৭০ ভাগসহ মোট তিনটি স্থাপনা ভেঙে দেওয়া হয়।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খালের ৪০ ফুট নামক স্থানে এ অভিযান পরিচালনা করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এসময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম উপস্থিত থেকে এসব অবৈধ ভবন উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন।

অভিযানে রামচন্দ্রপুর ও লাউতলা খালের পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির অভিযান পরিচালিত হয়। প্রথমে খালের মোহনার জায়গা দখল করে বানানো একটি আধা-পাকা ও একটি পাকা স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়। এরপর শুরু হয় খালের পাড়ে নির্মাণাধীন ১০তলা ভবন ভাঙার কাজ। ডিএনসিসির সম্পত্তি বিভাগের কর্মকর্তারা খালের সীমানা মেপে দেখেন নির্মাণাধীন ভবনটির ৭০ ভাগই খালের জায়গার ওপর বানানো হয়েছে। এ কারণে নির্মাণাধীন ভবনটির অবৈধ অংশ ডিএনসিসি ভেঙে ফেলার উদ্যোগ নিয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ছয়টি বিশেষ বুলডোজার ও এক্সেভেটরসহ অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করে অবৈধ ভবন ভাঙার কাজ করা হয়।

dhakapost

খালের সীমানায় অবৈধভাবে গড়ে তোলা ভবন ভাঙার কাজ চলমান থাকবে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম।

এদিকে মেয়রের উপস্থিতিতে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন ডিএনসিসি অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুব হাসান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।