• 24 May, 2024

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব ভারতের সোনার বাজারে

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব ভারতের সোনার বাজারে

ভারতে হু হু করে বাড়ছে সোনার দাম। এখন ২৪ ক্যারেট মানের ১০ গ্রাম স্বর্ণের দাম পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ছাড়া ৭৩ হাজার টাকা ছাড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, সোনার দাম ৮০ হাজার টাকা ছুঁতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

যুদ্ধের আবহে অশান্ত পরিস্থিতি মধ্যপ্রাচ্যে। ইরান ও ইসরায়েলের মধ্যে সংঘাতের প্রভাবে একাধিক জিনিসের দাম হু হু করে বাড়তে পারে, সেই তালিকায় রয়েছে সোনাও।

এদিকে সোনার পাশাপাশি লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে রুপার দামও। একটি রিপোর্ট অনুযায়ী, চলতি বছরে অর্থাৎ ২০২৪ সালের মাত্র সাড়ে তিন মাসেই সোনার দাম ১৪.৭৫  শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৪ সালের ১ জানুয়ারি ১০ গ্রাম সোনার দাম ছিল ৬৩৯২০ টাকা। যেখানে গত ১২ এপ্রিল সোনার দাম ৭৩৩৫০ টাকার রেকর্ড স্তরে পৌঁছেছে।

স্বর্ণের দাম ক্রমাগত বৃদ্ধির জেরে হলদে ধাতুর রেট এখন আকাশছোঁয়া। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (এমসিএক্স) গত সোমবার সোনার দাম প্রায় ০.৪০ শতাংশ বেড়ে যায়। এছাড়াও, ১.১৭ শতাংশ বেড়ে রুপার দাম প্রতি কেজিতে হয়েছে ৮৩৭৮০ টাকা।

বৈশ্বিক প্রভাবে সোনার দাম আরও বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, শুধু ২০২৪ সালেই বিনিয়োগকারীরা স্বর্ণ থেকে প্রায় ২০ শতাংশের রিটার্ন পেতে পারেন। তবে ঝুঁকি থেকেই যায়। 

উল্লেখ্য, ভারতে ২০২৩-২৪ আর্থিক বছরের নিরিখে সোনা বিনিয়োগকারীদের ১৮ শতাংশের রিটার্ন দিতে পারে।