• 22 Apr, 2024

এনআইডি সেবা পুনরায় চালু হয়েছে

এনআইডি সেবা পুনরায় চালু হয়েছে

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর বলেছেন, সাইবার নিরাপত্তার জন্য বন্ধ ছিল জাতীয় পরিচয়পত্রের সেবা। গণমাধ্যমে সাইবার হামলার হুমকি সংক্রান্ত সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতেই এনআইডি সার্ভার বন্ধ রাখা হয়েছিল। তবে এখন এনআইডির সেবা চালু হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ডিজি এসব কথা বলেন।


এনআইডি মহাপরিচালক বলেন, সাময়িকভাবে এনআইডি সেবা বন্ধ ছিল। এজন্য আমরা প্রথমে দুঃখ প্রকাশ করছি। এনআইডি সার্ভার রক্ষণাবেক্ষণসহ কিছু কাজের জন্য বন্ধ রেখেছিলাম। রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্যই মূলত এনআইডি সেবা বন্ধ রাখা হয়েছিল। তবে এখন এনআইডি সেবা চালু করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, সার্ভার হ্যাকের ঝুঁকি বিবেচনায় নিয়ে সেটা করা হয়েছিল। আমাদের জন্য এ মুহূর্তে কোনো থ্রেট নেই। এখান থেকে ১১৭টি প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা সেবা পেয়ে থাকেন। সব মানুষের নিরাপত্তার জন্য এটা করছি। এখন সার্ভার ওপেন আছে সার্ভার থেকে সেবা দেওয়া হচ্ছে। ১৪ আগস্ট রাত ১২টার দিকে আমরা এটাকে বন্ধ করে দিয়েছিলাম, বুধবার সকালে এটা চালু করা হয়েছে।

এনআইডি সেবা বন্ধ করার আগে কোনো ঘোষণা না দেওয়া প্রসঙ্গে এনআইডি ডিজি বলেন, ১৭১টি প্রতিষ্ঠানকে জানিয়েছি যারা এখান থেকে সেবা নিয়ে থাকে। তবে সাধারণ মানুষের জন্য পৃথকভাবে কোনো ঘোষণা দেওয়া হয়নি। কারণ এতে প্যানিক সৃষ্টি হতে পারত।