• 15 Jun, 2024

ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্যদিয়ে নড়াইলে পালিত হচ্ছে শারদীয়া দুর্গোৎসব

ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্যদিয়ে নড়াইলে  পালিত হচ্ছে শারদীয়া দুর্গোৎসব

মাসুম জব্বারী : ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে নড়াইলে পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা। এ উপলক্ষে জেলার প্রতিটা পূজা ম-পে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

নড়াইল জেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু বলেন, এ বছর নড়াইল সদর এবং লোহাগড়া ও কালিয়া উপজেলা মিলে মোট ৫৭১টি পূজা মন্ডবে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। নড়াইল জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সহ জেলার পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে পূজা মন্ডব গুলিতে নেওয়া হয়েছে চার স্তরের কঠোর নিছিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা। প্রতি বছরের মত এ বছরেও পূজা মন্ডব গুলিতে রয়েছে আনসার, ভিডিপি ও পুলিশ বাহিনীর সদস্যদের সার্বক্ষনিক নিরাপত্তা বলয় এবং নিয়মিত টহল। এর পাশাপাশি রয়েছে প্রতিটা মন্ডপে মন্ডপে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক দল।

সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া এ দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। এই পাঁচটি দিন যথাক্রমে “দুর্গাষষ্ঠী, দুর্গাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী নামে পরিচিত।” আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় দেবীপক্ষ।  কৃষ্ণপক্ষের সমাপ্তী এবং দেবীপক্ষের সূচনা লগ্নের অমাবস্যায় হয় মহালয়া। গত ১৪ অক্টোবর ছিলো মহালয়া আর তার ঠিক ৬দিন পর ২০ আক্টোবর ঢাকের তালে-তালে শুক্লা তিথিতে দুর্গাষষ্ঠী এবং দেবী বোধনের মধ্য দিয়ে এ উৎসব শুরু করেছে দেশ এবং দেশের বাইরে থাকা সনাতন হিন্দু ধর্ম অবলম্বীরা।

হিন্দু পঞ্জিকা অনুসারে এ বছর সপ্তমী এবং বিজয়া দশমী শনিবার ও মঙ্গলবার পড়ায় কৈলাশ থেকে দেবীদুর্গা এসেছেন ঘোটকের (ঘোড়ার) পিঠে চড়ে এবং কৈলাশে ফিরেও যাবেন দেবীদুর্গা একই বাহনে করে। আগামী ২৪ অক্টোবর মঙ্গলবার বিজয়া দশমী। এ দিন সন্ধ্যায় দেবীদুর্গার বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা।