• 25 Apr, 2024

দেশজুড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

দেশজুড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

শোকাবহ আগস্টের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কালো ব্যাজ ধারণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

কক্সবাজার
কক্সবাজারে নানা কর্মসূচির মধ্য দিয়ে শেষ হয়েছে জেলা আওয়ামী লীগের প্রথম দিনের আয়োজন। এ উপলক্ষে সকালে শহরের লালদীঘির পাড়ে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় আগস্টের শোককে শক্তিতে পরিণত করে আগামী জাতীয় নির্বাচনে জেলার চারটি আসনেই নৌকার বিজয়কে সুনিশ্চিত করার মধ্য দিয়ে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও প্রধানমন্ত্রী করার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ নেতা সালাহ উদ্দিন আহমদ, রেজাউল করিম, আব্বাস উদ্দিন চৌধুরী, আবদুল খালেক, তাপস রক্ষিত, কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, কাজী মোস্তাক আহমদ শামীম, ইউনুচ বাঙ্গালী, জিএম আবুল কাশেম, বদরুল হাসান মিল্কি, ড. নুরুল আবছার, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  সৈয়দ মো. রেজাউর রহমান। এর আগে ভোরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয়, দলীয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

মুন্সীগঞ্জ 
মঙ্গলবার শ্রাবণের বৃষ্টি উপেক্ষা করে নানা অঞ্চল থেকে মানুষ পদ্মা পাড়ের লৌহজং কলেজ মাঠে জড়ো হন। পরে প্রধান সড়ক ধরে র‌্যালিটি মালির অঙ্কে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করে। স্মরণকালের বৃহৎ এই শোক র‌্যালিতে নেতৃত্ব দেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক সাগুফতা ইয়াসমিন এমিলি। 
লৌহজং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ওসমান গনি তালুকদারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রশিদ শিকদার।

মাভাবিপ্রবি
মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) শোকাবহ আগস্ট উপলক্ষে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ কর্মসূচি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর মুর‌্যালে সামনে এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন। এ সময় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ও ট্রেজারার প্রফেসর ড. সিরাজুল ইসলামকে কালো ব্যাজ পরিয়ে দেন।

মাগুরা
জাতীয় শোক দিবস উদ্যাপন উপলক্ষে জেলা আওয়ামী লীগের আয়োজনে মাসব্যাপী কর্মসূচির আয়োজন হয়েছে। দিনটি পালন উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার দিনের শুরুতে শহরের জামরুলতলা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় পতাকা, দলীয় পতাকা, কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ, কালো ব্যাজ ধারণ, দোয়া মাহফিল ও শ্রমজীবী মানুষের মাঝে খাবার বিতরণ হয়েছে। সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন। জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ফ ম আব্দুল ফাত্তাহর সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পংকজ কুমার কুন্ডু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু নাসির বাবলুসহ স্থানীয় নেতৃবৃন্দ।

ঝিনাইদহ 
নিজস্ব সংবাদদাতা ঝিনাইদহ থেকে জানান, জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে প্রথম প্রহরে শহরের পায়রা চত্বর থেকে আলোর মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্বালন করা হয়। সে সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহরিয়ার করিম রাসেল, সাধারণ সম্পাদক রানা হামিদসহ শ্রমিক লীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঝিনাইগাতী
যথাযোগ্য মর্যাদায় ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম। আরও বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল কবির, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়, ওসি (তদন্ত) আবুল কাশেম, যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম প্রমুখ।

নীলফামারী
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শোকাবহ আগস্ট মাসের কর্মসূচি শুরু করেছে জেলা যুবলীগ। মঙ্গলবার বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন নেতাকর্মীরা। পরে সেখানে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদের সভাপতিত্বে বক্তৃতা দেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, জেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি সুধীর চন্দ্র রায়, যুগ্ম সাধারণ সম্পাদক জাফর সাদেক তুহিন, সাংগঠনিক সম্পাদক আবু সুফি সবুজ ও অর্থ সম্পাদক শাহ আনোয়ার হোসেন।

বগুড়া
শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে জেলা প্রশাসনের আয়োজনে সরকারি দপ্তরগুলোর কর্মকর্তা-কর্মচারীদের অংশ গ্রহণে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এই কর্মসূচি শুরু হয়েছে। জেলা প্রশাসক সাইফুল ইসলাম জানান, সরকারি কর্মচারীরা  জনগণের সেবক, প্রভু নয়Ñ বঙ্গবন্ধুর বাণী বাস্তবায়নে শোকের মাসের শুরুতে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় জেলা প্রশাসক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, সিভিল সার্জন ডা. শফিউল আজম, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, বগুড়া পৌর মেয়র রেজাউল করিম বাদশা, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহথির বিন মোহাম্মাদসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাউবি 
শোকাবহ আগস্টকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) মাসব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। মঙ্গলবার বাউবির পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আ. ফ. ম মেজবাহ উদ্দিন সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন বাউবি মেইন গেটে বড় দুটি এলইডি স্ক্রিনে জাতির পিতা ও শহীদদের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র, গান, কবিতাসহ তথ্যচিত্র নিয়মিত প্রদর্শিত হবে। আগস্টের প্রথম সপ্তাহ থেকেই আয়োজন করা হয়েছে স্মরণ সভা, বক্তৃতা ও আলোচনা সভার। ৫ আগস্ট বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী এবং ৮ আগস্ট বঙ্গমাতা  বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী যথাযথ শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে পালন করতে নেওয়া হয়েছে কর্মসূচি। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম আয়োজন করবে আলোচনা সভার।  
শোকাবহ আগস্ট উপলক্ষে আয়োজন করা হয়েছে রক্তদান কর্মসূচি ও আলোচনা সভার। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বাউবির মূল ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন, বাউবির ‘স্বাধীনতা চিরন্তন ভাস্কর্যে’ পষ্পার্ঘ অর্পণ, ধানম-ি ৩২ নম্বর সড়ক দ্বীপে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। সন্ধ্যায় বাউবি শিক্ষক সমিতি আলোচনা সভার আয়োজন করেছে। ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদে কুরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়েছে। দেশজুড়ে বিস্তৃত বাউবির ১২টি আঞ্চলিক কেন্দ্র ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র নানা কর্মসূচি পালন করবে। উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, আমাদের ক্ষুদ্র এ প্রচেষ্টা বাউবির ৯ লাখ শিক্ষার্থীর বৃহৎ পরিবার এবং আগামী প্রজন্মের মাঝে অপার সম্ভাবনা ও রূপকল্পের উদ্ভাবনী নতুন এক বার্তা পৌঁছাবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ও স্মার্ট বাংলাদেশ গড়াই এখন আমাদের লক্ষ্য।