• 21 Jul, 2024

যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের তিন ভেন্যু চূড়ান্ত

যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের তিন ভেন্যু চূড়ান্ত

প্রথমবারের মত ক্রিকেটের কোন বৈশ্বিক আসরের আয়োজক হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯৯৪ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করে ফেললেও ক্রিকেটের আয়োজনে বেশ অনেকটাই পিছিয়ে আছে উত্তর আমেরিকা মহাদেশের এই রাষ্ট্র। তবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে সেই খরা কাটাতে যাচ্ছে তারা।

২০২৪ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের যৌথ আয়োজক হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। সেই আসরকে সামনে রেখে আজ (২০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের তিন ভেন্যু চূড়ান্ত করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিস। যে তালিকায় জায়গা করে নিয়েছে ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্ক।

 


২০২১ সালে নভেম্বরে আইসিসি জানায়, ওয়েস্ট ইন্ডিজের সাথে যৌথভাবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছিল অল্প কিছু ম্যাচ ও সর্বোচ্চ দুইটি ভেন্যু পাবে যুক্তরাষ্ট্র। যদিও আজ জানা গেলো তিনটি ভেন্যু পাচ্ছে যুক্তরাষ্ট্র।

আইসিসি প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইজ বলেন, '২০ দলের সবচেয়ে বড় আইসিসি ইভেন্ট, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রে তিনটি ভেন্যু ঘোষণা করতে পেরে আমরা আনন্দিত। মার্কিন যুক্তরাষ্ট্র কৌশলগতভাবে একটি গুরুত্বপূর্ণ বাজার এবং এই ভেন্যুগুলো বিশ্বের বৃহত্তম ক্রীড়া বাজারে আমাদের একটি বার্তা দেওয়ার সুযোগ করে দিবে।'

 


২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা ৪ জুন, শেষ হবে  ৩০ জুন। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র মিলে মোট ১০ ভেন্যুতে খেলা মাঠে গড়াবে। যুক্তরাষ্ট্রের জন্য তিন ভেন্যু চূড়ান্ত হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের জন্য বরাদ্দ থাকবে আরও ৭ টি ভেন্যু

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফরম্যাট কিছুটা ভিন্ন হবে আগের আসরের তুলনায়। যেখানে প্রথম পর্বে ৫ দল করে চারটি গ্রুপে ভাগ হবে। প্রতিটি গ্রুপ থেকে সেরা দুই দল যাবে সুপার এইটে। সুপার এইটের ৮ দলকে আবার ভাগ করা হবে দুইটি গ্রুপে, প্রতি গ্রুপে দল থাকবে চারটি। এই দুই গ্রুপ থেকে দুইটি করে চারটি দল সেমি-ফাইনাল খেলবে।