• 01 Mar, 2024

যশোরে সনাকের প্রয়াত সুকুমার দাস স্মরণে স্মরণসভা

যশোরে সনাকের প্রয়াত সুকুমার দাস স্মরণে স্মরণসভা

সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোরের সাবেক সভাপতি প্রয়াত সুকুমার দাস স্মরণে মঙ্গলবার (০৯ মে) বিকেলে শহরের নিরালা হাউসে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি অধ্যক্ষ শাহিন ইকবালের সভাপতিত্বে আয়োজিত স্মরণসভায় সুকুমার দাসের বণ্যাঢ্য জীবন ও কর্মের ওপর বক্তারা আলোকপাত করেন। 

অধ্যক্ষ শাহিন ইকবাল বলেন, সুকুমার দাস ছিলেন দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের পথিকৃৎ। আমরা একজন প্রিয় স্বজনকে হারিয়ে একাকী হয়ে গেছি। নারী নেত্রী হাবিবা শেফা বলেন, সুকুমারকে সেই ছোট বেলা থেকেই জানি। অত্যান্ত মেধাবী ছেলে ছিলো। সামাজিক, রাজনৈতিক অঙ্গনে যশোরে শুধু নয় সারাদেশে সে অনেক অবদান রেখে গেছে। আমরা আশা করি তিনি রাষ্ট্রীয়ভাবে সম্মান ও স্বীকৃতি পাবেন। 

শিক্ষাবিদ ড. মোস্তাফিজুর রহমান বলেন, একজন মানুষ হিসেবে, ভালো মানুষ হিসেবে সুকুমার দাস আমাদের সামনে দৃষ্টান্তস্বরুপ। তাঁর মতো মানুষ পেতে আমাদের অনেক সময় লেগে যাবে। 

টিআইবি খুলনা ক্লাস্টার কোঅর্ডিনেটর ফিরোজ উদ্দিন বলেন, সকুমার দাস আমাদের মাঝে নেই, তিনি আর আমাদের মাঝে আসবেন না কখনও। আমাদের প্রত্যাশা বর্তমান সনাক সদস্যবৃন্দ সুকুমার দার দেখানো পথেই দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলকে এগিয়ে নিয়ে যাবে। 

অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু বলেন, রাজনৈতিক ও সামাজিকভবে সুকুমার দাস অবদান রেখে গেছেন। 

এছাড়া বক্তব্য রাখেন, অধ্যক্ষ পাভল চোধুরী, লাকিরাণী কাপুড়িয়া, অ্যাডভোকেট সৈয়দা মাসুমা বেগম, ইয়েস সদস্য তানিয়া আক্তার, সাইফ ও অন্যান্যরা। 

উল্লেখ্য যে, সুকুমার দাস সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোররের প্রতিষ্ঠাকালীন সদস্য ও সদ্য সাবেক সভাপতি ছিলেন। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে তিনি চার বছরের অধিক সময় নেতৃত্ব প্রদান করেছেন। 

এছাড়া তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সভাপতি, পুনশ্চ যশোরের প্রতিষ্ঠাতা, বাঘাড়পাড়া ডিগ্রী কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষা ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।