• 15 Jun, 2024

যেভাবে ৯০০ ফুট উচ্চতায় ক্যাবল কারে আটকে ছিলেন আটজন

যেভাবে ৯০০ ফুট উচ্চতায় ক্যাবল কারে আটকে ছিলেন আটজন

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার পার্বত্য অঞ্চল বাত্তাগ্রামে গত মঙ্গলবার ৯০০ ফুট উচ্চতায় একটি ক্যাবল কারে আটকা পড়েন আট আরোহী। সেনাবাহিনী ও অভিজ্ঞদের সারাদিনের অভিযানে তারা সবাই জীবিত অবস্থায় মাটিতে নেমে আসেন।

সেই দিনের সেই ভয়াবহ ঘটনার একটি ড্রোন ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে. আতঙ্কিত আরোহীরা কীভাবে ক্যাবল  কারটির গ্রিলে ধরে আছেন। তাদের সবার চোখেমুখে ভয়ের স্পষ্ট ছাপ দেখা যাচ্ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রথম এ টি প্রকাশ করে।

মঙ্গলবার সকালে ছয় স্কুল ছাত্র ও দুই প্রাপ্তবয়স্ক ব্যক্তি ওই ক্যাবল কারটিতে করে পাহাড়ের এক প্রান্ত থেকে অপরপ্রান্তে যাচ্ছিলেন। কিন্তু মাঝপথে গিয়ে কারটির এক পাশ ঝুলে যায়। এরপর তাদের উদ্ধারে সেনাবাহিনীকে খবর দেওয়া হয়। সেনাবাহিনী কমান্ডোসহ হেলিকপ্টার পাঠায়। দীর্ঘ ১৫ ঘণ্টার প্রচেষ্টায় সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

প্রথমে হেলিকপ্টারে করে দুই শিশুকে নামিয়ে আনা হয়। এরপর সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে যাওয়ার পর জিপলাইন বিশেষজ্ঞরা সেনাবাহিনীর সঙ্গে কাজ করতে থাকেন। অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর সবাইকে নিরাপদে সেই ক্যাবল কার থেকে নামিয়ে আনা সম্ভব হয়।


খাইবার পাখতুনখোয়ার ওই পাহাড়ি অঞ্চলে ক্যাবল কারে করেই এক গ্রাম থেকে আরেক গ্রামে ও স্কুলে আসা-যাওয়া করেন সাধারণ মানুষ। অঞ্চলটিতে চলাচলের জন্য এটিই সবচেয়ে সহজ মাধ্যম।


সূত্র: বিবিসি