• 18 Jun, 2024

যে কারণে হায়দার সিনেমায় কোনো পারিশ্রমিক পাননি শাহিদ

যে কারণে হায়দার সিনেমায় কোনো পারিশ্রমিক পাননি শাহিদ

সম্প্রতি ‘ফর্জি’ সিরিজ দিয়ে ওটিটির দুনিয়ায় পা রেখেছেন শাহিদ কাপুর। পরিচালক জুটি রাজ অ্যান্ড ডিকে’র পরিচালনায় তৈরি হয়েছে এই সিরিজ। ফর্জির প্রচারেই সম্প্রতি এক সাক্ষাৎকার দেন শাহিদ।

সেখানে কথায় কথায় উঠে আসে ২০১৪ সালে মুক্তি পাওয়া শাহিদের সিনেমা ‘হায়দার’র কথা। সেই সিনেমায় শাহিদের অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন বহু সিনেমাপ্রেমী। যার পরিচালক ছিলেন বিশাল ভরদ্বাজ। সাক্ষাৎকারে শাহিদ জানান, তিনি নাকি হায়দার সিনেমায় অভিনয়ের জন্য একটি টাকাও নেননি।

শাহিদ বলেন, ‘আমিই একমাত্র যে হায়দার একেবারেই বিনামূল্যে করেছি। ওরা আমাকে অ্যাফোর্ড (পারিশ্রমিক দিতে পারত না) করতে পারত না। ওরা বলেছিল যে ওদের যদি আমাকে টাকা দিতে হয়, তবে সিনেমার বাজেট পাশ হবে না। কারণ এটা একটা পরীক্ষামূলক বিষয় নিয়ে সিনেমা। ওরা জানত না, সিনেমাটি আদৌ সফল হবে কি না। তবে এই সিনেমা বানানোর প্রয়োজন ছিল। তাই আমি বলি, ঠিক আছে, আমি এটার জন্য কোনো টাকা নেব না, এমনিই করে দেব।


শাহিদকে প্রশ্ন করা হয় তিনি আর কোনো ছবি বিনা পারিশ্রমিকে করেছেন কি না? তখন শাহিদ জানান, নাহ। হায়দার ব্যতিক্রম ছিল।

এরপরই তিনি মজা করে হেসে বলেন, আরে আমাকে তো সংসারটাও চালাতে হবে।

প্রসঙ্গত, হায়দারে শাহিদ ছাড়াও ছিলেন টাবু, কে কে মেনন, ইরফান খান ও শ্রদ্ধা কাপুর। হায়দার শেক্সপিয়রের হ্যামলেটের একটি রূপান্তর। এটি শহীদ কাপুরের সেরা কাজগুলোর মধ্যে একটি বলে বিবেচিত হয়।


এদিকে ফর্জি সিরিজে শাহিদকে দেখা গেছে প্রতারকের বেশে। এই সিরিজে দেখা গিয়েছে শিল্পীর মতো করে প্রতারণা করতে পারে শাহিদের চরিত্রটি। তার চরিত্রটি ভালো আঁকতে পারে। তাই যেকোনো জিনিসের সহজেই ডুপ্লিকেট বানাতে পারে শাহিদের চরিত্রটি। এখানে টাকা জাল করতে দেখা যায় তার চরিত্রটিকে। এই সিরিজে শাহিদের সঙ্গে দেখা গিয়েছে বিজয় সেতুপতিকেও।