• 24 Feb, 2024

ওয়ানডে অভিষেক শামীমের

ওয়ানডে অভিষেক শামীমের

এশিয়া কাপের শুরুটা মোটেই ভালো ছিল না বাংলাদেশের জন্য। শ্রীলঙ্কার কাছে তাদের মাটিতে বেশ বাজেভাবেই হারতে হয়েছে টাইগারদের। দলের ব্যাটিং লাইনআপে নাজমুল হোসেন শান্ত ছাড়া মোটাদাগে ব্যর্থ হয়েছেন আর সকলেই। দ্বিতীয় ম্যাচে পরিবর্তন আসছে এটা অনুমিতই ছিল। আর তাতে কপাল খুলেছে শামীম হোসেন পাটোয়ারীর।

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের জার্সিতে ১৪৪তম খেলোয়াড় হিসেবে অভিষেক ঘটলো শামীমের। এর আগে টি-টোয়েন্টি দলে নিয়মিত হলেও ওয়ানডেতে অভিষেকটা হচ্ছিল না তার। যদিও এই ফরম্যাটেও নিজের কার্যকারিতা আগেই প্রমাণ করেছেন তিনি।  

লিস্ট এ ক্রিকেটে শামীম খেলেছেন ৪৮ ম্যাচ। যেখানে ব্যাট হাতে ৪৪ ইনিংসে করেছেন ১ হাজার ৯৩ রান। ছয় অর্ধশতক ছাড়াও আছে একটি সেঞ্চুরি। গড় ২৯ এর কিছুটা নিচে। তবে ৮০ এর উপরে থাকা স্ট্রাইক রেট দলকে আশা দেখাচ্ছে।

বাংলাদেশ দলে এই মুহূর্তে চলছে লোয়ার মিডল অর্ডার ব্যাটারের সংকট। অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের বিকল্প হিসেবে অনেককেই খেলিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে কাউকেই এখন পর্যন্ত নির্ভরযোগ্য হিসেবে পাওয়া হয়নি। শামীম পাটোয়ারী অবশ্য টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেকে প্রমাণ করেছেন। জাতীয় দলের হয়ে তার স্ট্রাইক রেট ১২০ এর কাছাকাছি।

বাংলাদেশের পাওয়ার হিটারের অভাব সবসময়ের। ভৌগলিক কারণ, খাদ্যভাস সবকিছু মিলিয়েই পাওয়ার হিটার দেখা যায় না খুব একটা। শামীমকে বাংলাদেশের ভবিষ্যৎ দলে সেই অভাব পূরণের যোগ্য একজন হিসেবে ভাবছেন অনেকে। এবার নিজেকে প্রমাণ করার পালা তার।

শামীমের অভিষেক ম্যাচে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। লিটন দাস ও তামিম ইকবাল না থাকায় গত ম্যাচে নাঈম শেখের সঙ্গে ওপেন করতে এসেছিলেন অভিষিক্ত তানজিদ তামিম। তবে এক ম্যাচ পরই বাদ দেওয়া হয়েছে তরুণ এই ব্যাটারকে। একাদশে ফিরেছেন আফিফ হোসেন ও হাসান মাহমুদ।


আজ নাঈমের সঙ্গে ওপেনিংয়ে দেখা গিয়েছে মেহেদী হাসান মিরাজকে। ব্যাটিং অর্ডারে তিনে নাজমুল শান্ত, চারে সাকিবের পর ক্রমান্বয়ে রাখা হয়েছে হৃদয়, মুশফিক, শামীম ও আফিফকে।