• 17 Jun, 2024

ভুল করে নিজ সেনাদের ওপর ইসরায়েলের ট্যাংক হামলা, নিহত ৫

ভুল করে নিজ সেনাদের ওপর ইসরায়েলের ট্যাংক হামলা, নিহত ৫

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার জাবালিয়ায় ট্যাংক হামলায় প্রাণ হারিছেন পাঁচ ইসরায়েলি সেনা। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাতজন। যাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

গতকাল বুধবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

সংবাদমাধ্যমটি আজ বৃহস্পতিবার (১৬ মে) জানিয়েছে, নিহত সেনাদের সবাই প্যারাট্রুপার্স ব্রিগেডের ২০২ নং ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। তাদের ওপর ভুল করে ট্যাংক হামলা চালানো হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রাথমিক তদন্তে জানা গেছে, গতকাল প্যারাট্রুপারদের সঙ্গে জাবালিয়ায় হামলা চালাতে গিয়েছিল ট্যাংক বাহিনী। এদিন সন্ধ্যা ৭টার দিকে একটি ভবনকে লক্ষ্য করে ট্যাংক থেকে দুটি গোলা ছোড়া হয়। ট্যাংক সেনারা ভেবেছিলেন ভবনের ভেতর ফিলিস্তিনি যোদ্ধারা আছেন। কিন্তু আসলে ছিলেন ইসরায়েলি সেনারাই। 

 

ট্যাংক সেনারা সেখানে ট্যাংক নিয়ে ভোরের দিকে গিয়েছিলেন। আর প্যারাট্রুপাররা এর দুই ঘণ্টা পর সেখানে পৌঁছেছিল। সেখানে গিয়ে প্যারাট্রুপাররা ওই ভবনে অবস্থান নিয়েছিল। এরপর সন্ধ্যার দিকে ওই এলাকায় প্যারাট্রুপারদের আরেকটি দল যায়। ওই সময় তারা ট্যাংক সেনাদের জানিয়েছিল, তারা ভবনটিতে প্রবেশ করছে।

এর কিছুক্ষণ পর ট্যাংক সেনারা ভবনটির একটি জানালা থেকে বন্দুকের নল দেখতে পায়। তারা ভেবেছিল এতে হামাসের যোদ্ধারা রয়েছে। ওই ভাবনা থেকে ভবনটিতে দুটি গোলা ছোড়া হয়। এতেই এত বড় হতাহতের ঘটনা ঘটে।

এ ঘটনা আরও তদন্ত করা হবে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

সূত্র: টাইমস অব ইসরায়েল