• 19 Jun, 2024

ভিসা ছাড়া চীনে যাওয়ার সুযোগ ৬ দেশের নাগরিকদের

ভিসা ছাড়া চীনে যাওয়ার সুযোগ ৬ দেশের নাগরিকদের

ভিসা ছাড়াই ৬ দেশের নাগরিকদের ভ্রমণের সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে এশিয়ার দেশ চীন। এসব দেশের নাগরিকরা ভিসা ছাড়া চীনে গিয়ে সর্বোচ্চ ১৫ দিনের জন্য অবস্থান করতে পারবেন। এ সময়ের মধ্যে তারা ভ্রমণ ও ব্যবসায়িক কাজ করতে পারবেন।

দেশগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন এবং মালয়েশিয়া। তবে এ সুবিধা আপাতত আগামী ১ বছরের জন্য পাবেন এসব দেশের নাগরিকরা। সময়টি হলো— ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত। এটি মূলত একটি পরীক্ষামূলক ব্যবস্থা। যদি এতে সাড়া এবং সুফল পাওয়া যায় তাহলে পরবর্তীতে এই সুবিধার মেয়াদ বাড়ানো হবে।
 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২৪ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, ৬ দেশের নাগরিকদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দেওয়া হয়েছে ‘চীনের উন্নয়নকে প্রমোট করা এবং আমাদের উন্মুক্ততাকে প্রকাশের জন্য।’
 

বর্তমানে বিশ্বের প্রায় সব দেশের নাগরিকদের চীন ভ্রমণে ভিসা প্রয়োজন হয়। এই ছয়টি দেশের আগে শুধুমাত্র ব্রুনাই ও সিঙ্গাপুরের নাগরিকরা এ সুবিধা পেতেন। এ দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়া চীনে গিয়ে সর্বোচ্চ ১৫ দিনের জন্য যান। তারা সময়টাকে ভ্রমণ, ব্যবসা, পরিবারের সঙ্গে সাক্ষাৎ এবং ট্রানজিটের জন্য ব্যবহার করে থাকেন।
 

প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর ২০২০ সালের মার্চে চীন বিদেশি নাগরিকদের ভিসা প্রদান বন্ধ করে দেয়। ২০২৩ সালের মার্চে আবার এটি চালু করা হয়।
 

 

করোনার আগে প্রতি বছর চীনে লাখ লাখ মানুষ ভ্রমণের জন্য যেতেন। করোনার বিধিনিষেধের কারণে পর্যটক আসা বন্ধ হয়ে যাওয়ায় চীন আর্থিকভাবে বড় ক্ষতির মুখে পড়েছে।

 

সূত্র: বিবিসি