• 24 May, 2024

‘ভারতকে হারানোর সামর্থ্য নেই বাংলাদেশের’

‘ভারতকে হারানোর সামর্থ্য নেই বাংলাদেশের’

এবারের বিশ্বকাপে দারুণ ফর্মে আছে স্বাগতিক ভারত। তিন ম্যাচে খেলে তিনটিতেই জয় তুলে নিয়েছে। ফলে তাদের সেমিফাইনালে খেলার সম্ভাবনাও জোরালো হয়েছে। অন্যদিকে টানা দুই ম্যাচ হেরে ব্যাকফুটে আছে বাংলাদেশ। সাকিবের দলের সামনে এখন বড় চ্যালেঞ্জ উড়তে থাকা ভারত।

রোহিত-কোহলিদের বিপক্ষে লড়াইটা বরাবরই জমিয়ে তোলেন সাকিবরা। সর্বশেশ এগিয়ে কাপেও যার প্রমাণ মিলেছে। কিন্তু ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার মনে করেন, ভারতকে হারানোর সামর্থ্যই নেই বাংলাদেশের।

দক্ষিণ আফ্রিকা বনাম নেদারল্যান্ডস ম্যাচের আগে স্টার স্পোর্টসে অনুষ্ঠানে মাঞ্জরেকার বলেন, ‘সেরা ক্রিকেট খেলেও ভারতকে হারাতে পারবে না বাংলাদেশ। আমার মনে হয় বাংলাদেশের সেই সামর্থ্যই নেই।’ 

মাঞ্জরেকার বলছেন বটে, কিন্তু সাম্প্রতিক পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। সর্বশেষ ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। তাছাড়া এশিয়া কাপেও তাদের হারিয়ে দিয়েছিল সাকিববাহিনী। সবমিলিয়ে ২০১৯ সালের পর দুই দলের চার লড়াইয়ের ৩টিতেই জয়ী বাংলাদেশ।

অবশ্য মাঞ্জরেকার পরিসংখ্যানের ব্যাপারটি মাথায় রেখেও তার দাবি থেকে সরে আসেননি। তিনি বলেন, 'তাদের (বাংলাদেশের) সেই ভারসাম্য নেই, যেটা ভারতের আছে। ভারতের ব্যাটিং গভীরতা, পেস বোলিং, লেগ স্পিনার-সবই আছে। বাংলাদেশ তাদের সেরাটা দিয়ে চেষ্টা করতে পারে। কিন্তু আমার মনে হয়, তাদের সেরাটাও যথেষ্ট নয় (ভারতকে হারাতে)।'