• 24 Sep, 2023

ভারতে ল্যাপটপ আমদানি বন্ধ করে দিয়েছে অ্যাপল-স্যামসাং

ভারতে ল্যাপটপ আমদানি বন্ধ করে দিয়েছে অ্যাপল-স্যামসাং

বিদেশ থেকে ল্যাপটপ, ট্যাবলেট, কম্পিউটার আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের ওই নিষেধাজ্ঞার পর ভারতে বিদেশ থেকে ল্যাপটপ-কম্পিউটার আমদানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল, স্যামসাং ও এইচপি ইনকর্পোরেটেডের মতো বহুজাতিক সংস্থা। যদিও এ বিষয়ে তিন সংস্থার পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

বৃহস্পতিবার ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদেশ থেকে আর যে কেউ ল্যাপটপ, কম্পিউটার বা ট্যাবলেট আনাতে পারবেন না। যাদের বিদেশি পণ্য আমদানির লাইসেন্স রয়েছে, একমাত্র তারাই আমদানি করতে পারবেন। তবে আগের মতো যত খুশি আনা যাবে না। বৈধ লাইসেন্স থাকলে সীমিত সংখ্যক ল্যাপটপ, ট্যাবলেট আমদানি করা যাবে।

দেশীয় সংস্থাগুলোর উ‍ৎপাদিত পণ্য যাতে বাজারে বিক্রি হতে পারে সে জন্যই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

যদিও এরইমধ্যে মোদি সরকারের ওই সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। কেননা, ভারতীয়রা যেসব সংস্থার ল্যাপটপ কিংবা কম্পিউটারের ওপর চোখ বুজে ভরসা করেন, সেই সব সংস্থার সিংহভাগই বিদেশি। ডেল, এসার, স্যামসাং, প্যানাসনিক, অ্যাপল, লেনোভো এবং এইচপির মতো সংস্থাগুলো এখন থেকে আর বিদেশে নিজেদের কারখানায় তৈরি ল্যাপটপ, কম্পিউটার বাজারজাত করতে পারবেন না। কেন্দ্রের সিদ্ধান্তের ফলে ভারতে হয় কারখানা খুলতে হবে, অন্যথায় ভারতীয় কোনো সংস্থার সঙ্গে অংশীদারিত্বে যেতে হবে। দুই রাস্তায় না হাঁটলে দেশ থেকে ব্যবসা গোটাতে হবে।  

সূত্র : এনডিটিভি