• 17 Jun, 2024

ট্রেনে ঈদযাত্রা : প্রতারণার আশ্রয় নিচ্ছে মানুষ

ট্রেনে ঈদযাত্রা : প্রতারণার আশ্রয় নিচ্ছে মানুষ

ঈদুল ফিতর উপলক্ষ্যে ট্রেনে ঈদযাত্রার শেষ দিন আজ। তাই অন্যদিনের তুলনায় মানুষের চাপও বেশি। তবে যাত্রীর ভিড়ে বিভিন্ন গন্তব্যের মানুষ রেলওয়ের সঙ্গে প্রতারণা করে ট্রেনে চড়ছেন বলে অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে দেশের প্রধান জংশন ঢাকা রেলওয়ে স্টেশন ঘুরে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে।

এবারও টিকিটবিহীন মানুষের প্ল্যাটফর্মে প্রবেশ ঠেকাতে তিনটি চেকিং ব্যবস্থা নিয়েছিল ঢাকা রেলওয়ে স্টেশন। তিনটি চেকপোস্টেই রেলওয়ে কর্মকর্তারা সজাগ দৃষ্টি রাখছেন। এর মধ্যেও কয়েকজন প্রতারণার আশ্রয় নিয়েছেন। তারা অতীতের টিকিট নিয়ে প্ল্যাটফর্মে প্রবেশ করছেন। এমন যাত্রীর সংখ্যা প্রতি মিনিটে অন্তত দুই জন বলে জানিয়েছেন রেলওয়ে সংশ্লিষ্টরা।

যেকোনো মিষ্টি খাবারের রেসিপিতে থাক, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ

অবশ্য ধরা পড়লেই রেলওয়ে কর্মকর্তারা এমন যাত্রীকে আবার প্ল্যাটফর্মের বাইরে বের করে দিচ্ছেন কিংবা জরিমানা আদায় করছেন।

 

ওই আসনবিহীন টিকিটে দেখা যায়, টিকিটটি জয়পুরহাট স্টেশন থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ৯টা ৪ মিনিটে কেনা হয়েছিল। ওইদিনের জয়পুরহাট থেকে ঢাকাগামী চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের জন্য টিকিটটি প্রযোজ্য ছিল।

কালাম  বলেন, অনলাইনে টিকিট কিনতে পারিনি। তাই এই টিকিট নিয়ে স্টেশনে এসেছি। ট্রেনেই কম খরচে জয়পুরহাটে যাওয়া যায়।

রংপুর যেতে সজীব নামের একজন একটি পুরোনো টিকিট নিয়ে প্ল্যাটফর্মে প্রবেশ করার চেষ্টা করেন। টিটিইরা তার টিকিটটি দেখতে গেলে দেখা যায় এটি ১৬ মার্চের টিকিট। পরে তার কাছ থেকে জরিমানাসহ ৫০৫ টাকা ভাড়া আদায় করে প্ল্যাটফর্মে ঢুকতে দেওয়া হয়েছে।

এভাবে অসংখ্য যাত্রী তিন স্তরের চেকিং পার হয়ে প্ল্যাটফর্মে প্রবেশ করছেন বলে রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন। টিকিটবিহীন মানুষদের প্ল্যাটফর্মে প্রবেশ ঠেকাতে তারা সর্বোচ্চ চেষ্টা করছেন বলেও জানিয়েছেন।