• 15 Jun, 2024

টিকটক ও ডিআইএমএফএফ'র উদ্যোগে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা

টিকটক ও ডিআইএমএফএফ'র উদ্যোগে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা

টিকটক এবং ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এর পার্টনারশিপের মাধ্যমে শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা। যেখানে চলচ্চিত্র নির্মাণের জন্য জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক চালু করেছে এর নতুন ক্যাম্পেইন #ক্রিয়েটঅনটিকটক। এই প্রতিযোগিতাটির আয়োজনে রয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

মূলত মোবাইল ডিভাইস থেকে সরাসরি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করার জন্য এমন ভিন্নধর্মী প্রতিযোগিতার আয়োজন। যার মধ্য দিয়ে চলচ্চিত্র নির্মাণে সুযোগ পাবে কনটেন্ট ক্রিয়েটররা। ১ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত #ক্রিয়েটঅনটিকটক ক্যাম্পেইনটি চলমান থাকবে। গল্প (স্টোরি), চিত্রনাট্য (স্ক্রিপ্ট) এবং সম্পাদনা (এডিটিং) — মোট এই তিনটি বিভাগে অংশগ্রহণকারীরা তাদের কাজ তুলে ধরার সুযোগ পাবে। এই প্রতিযোগিতায় জমা দেওয়া শীর্ষ ৪০টি ভিডিও মূল্যায়ন করা হবে। এতে বিচারক হিসেবে থাকবে নির্বাচিত পেশাদার বিচারকদের একটি প্যানেল। 

সেরা ভিডিওটির জন্য ভোট দিতে টিকটক প্ল্যাটফর্মে থাকবে এক্সক্লুসিভ ভোটিং অপশন। এছাড়া ডিআইএমএফএফ এবং সিনেপ্লেক্সের টিকটক প্রোফাইলে প্রদর্শন করা হবে শর্টলিস্ট করা ভিডিওগুলো।

টিকটকের দক্ষিণ এশিয়া অঞ্চলের হেড অব কনটেন্ট অপারেশন পূজা দত্ত বলেন, টিকটকে, আমরা বিশ্বাস করি সৃজনশীলতার শক্তিতে। সৃষ্টিশীল কাজে প্রযুক্তির সঠিক ব্যবহারে আমরা বিশ্বাসী। ডিআইএমএফএফ এবং ইউল্যাবের সহযোগিতায় #ক্রিয়েটঅনটিকটক উদ্যোগটি সেটিরই প্রমাণ। গল্প বলার ক্ষেত্রে আমরা একসাথে একটি নতুন পথ তৈরি করতে পেরেছি যেখানে নির্মাতারা তাদের ভাবনাগুলো তুলে ধরতে পারবে।

ডিআইএমএফএফ এর উপদেষ্টা, সৈয়দা সাদিয়া মেহজাবিন বলেন, মোবাইল ফিল্ম নির্মাণ শুধুমাত্র একটি প্রবণতা নয়; এটি গল্প বলার ক্ষেত্রে একটি সর্বজনীন উপায়। #ক্রিয়েটঅনটিকটক উদ্যোগের মাধ্যমে টিকটকের সাথে আমাদের পার্টনারশিপ পরবর্তী প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি জায়গা করে দিবে। একাডেমিক এবং ডিজিটাল জগতের মধ্যে আমরা সেতুবন্ধন করতে চাই। এই প্রতিযোগিতার মাধ্যমে অসংখ্য গল্প তুলে ধরতে পেরে আমরা আনন্দিত।