• 13 Jul, 2024

সুপার এইটের আগে সুখবর পেলেন সাকিব

সুপার এইটের আগে সুখবর পেলেন সাকিব

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দীর্ঘদিন রাজত্ব করেছেন সাকিব আল হাসান। চলমান বিশ্বকাপে শীর্ষস্থান হারান। পরে আবার পুনরুদ্ধারও করেছিলেন।

কিন্তু বেশিদিন জায়গা ধরে রাখতে পারেননি। সাকিবের অবস্থান নড়বড়ে হতেই যেন ‘ইঁদুড় দৌড়’ চলছে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের অভিজাত এই র‌্যাঙ্কিংয়ে। মোহাম্মদ নবির পর সর্বশেষ শীর্ষস্থান দখলে নিয়েছেন অজি অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। এ ছাড়া উন্নতি হয়েছে সাকিবেরও। 

আজ (বুধবার) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে থাকা স্টয়নিস। ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে অজি এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ২৩১। 

ব্যাট হাতে ৩ ম্যাচে দারুণ অবদান রাখা স্টয়নিস অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে নিয়েছেন ৬ উইকেট। তার অলরাউন্ড নৈপুণ্যে ভর করে অস্ট্রেলিয়া কোনো ম্যাচ না হেরেই উঠেছে সুপার এইটে। এদিকে, শীর্ষস্থান থেকে ৩ ধাপ নিচে নেমে ৪ নম্বরে আছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। তার রেটিং পয়েন্ট ২১৩। ১ ধাপ এগিয়ে ২ নম্বরে উঠেছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ২ ধাপ এগিয়ে ৫ থেকে ৩ নম্বরে উঠেছেন সাকিব। 

উল্লেখ্য, বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে পারফর্ম করায় গত সপ্তাহে শীর্ষ স্থান থেকে একঝটকায় পাঁচে নেমে যান সাকিব। তবে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে পারফর্ম করে  অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন সাকিব। ডাচদের বিপক্ষে অপরাজিত ৬৬ রান করেছিলেন সাকিব। এরপর নেপালের বিপক্ষে ব্যাট হাতে ১৭ আর বল হাতে ২ উইকেট নিয়েছেন সাকিব।

এদিকে, বোলারদের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন চলমান বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা আকিল হোসেন। ৪ ম্যাচে ৯ উইকেট শিকার করা ক্যারিবীয় এই স্পিনার ৬ ধাপ এগিয়ে টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২ নম্বরে উঠে এসেছেন। পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন বাংলাদেশের লেগ স্পিনার রিশাদ হোসেনও। ক্যারিয়ার–সেরা ৫৭৯ রেটিং পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে যৌথভাবে ২৭ নম্বর অবস্থানে আছেন।