• 13 Jul, 2024

শ্রীলঙ্কার ব্যাটিং ব্যর্থতায় কঠিন হলো পাকিস্তানের সমীকরণ

শ্রীলঙ্কার ব্যাটিং ব্যর্থতায় কঠিন হলো পাকিস্তানের সমীকরণ

সেমিফাইনালে যাওয়ার রাস্তাটা যেন আরও কিছুটা কঠিনই হলো পাকিস্তানের। ব্যাঙ্গালোরে লঙ্কানদের একেকটা উইকেট পতন যেন পাকিস্তানের স্বপ্ন ভাঙার একেকটা ধাপ ছিল।

 মাত্র ১৭১ রানেই গুটিয়ে যাওয়া শ্রীলঙ্কা নিজেদের চ্যাম্পিয়ন্স ট্রফির রাস্তা তো কঠিন করেছেই, একইসঙ্গে পাকিস্তানেরও বিপদ বাড়িয়েছে। শেষ চারে টিকে থাকার জন্য পাকিস্তানকে শেষ ম্যাচে প্রায় অসম্ভব কিছুি করতে হবে। 

বৃহস্পতিবারের ম্যাচে আগে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা অলআউট হয়েছে মাত্র ১৭১ রানে। নিউজিল্যান্ডও এই মুহূর্তে আছে দারুণ ছন্দে। অপ্রত্যাশিত কিছু না ঘটলে জয়টা নিউজিল্যান্ড সহজেই জয়ের বন্দরে পৌঁছে যাওয়ার কথা। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ১০। আর পাকিস্তানকে সেমিতে যেতে পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে শুধু জয় পেলেই হবেনা, টপকাতে হবে নেট রানরেটের বড় বাঁধাও। 

এই ম্যাচ বাদ দিয়ে নিউজিল্যান্ডের নেট রান রেট এখন ০৩৯৮। আর পাকিস্তানের ০০৩৬ । আর এই ম্যাচ জিতলে কিউইদের নেট রান রেট আরো বেড়ে যাবে। নিউজিল্যান্ড যত তাড়াতাড়ি লক্ষ্যে পৌঁছাবে পাকিস্তানের সেমির পথটা ঠিক ততটাই দূরে সরে যাবে।

আনুমানিক হিসেবে বলা যায়, নিউজিল্যান্ড যদি রানতাড়ায় ৩৫ ওভার ব্যয় করে, তবে ইংল্যান্ডের বিপক্ষে ১২০ রানের টার্গেট পাকিস্তানকে ৬ ওভারের মধ্যে তাড়া করতে হবে। আর টার্গেট যদি হয় ২০০, তবে পাকিস্তান সময় পাবে মাত্র ৭ ওভার।

আর নিউজিল্যান্ড যদি ২৫ ওভারে ম্যাচ শেষ করে, তবে সমীকরণ আরও কঠিন হবে পাকিস্তানের জন্য। আর রানের ব্যবধানে জিততে হলেও ব্যবধান হতে হবে ৩৩৫ রানের।