• 22 May, 2024

সন্নিকটে ‘অতি ঝুঁকিপূর্ণ’ হ্যারিকেন, লণ্ডভণ্ড হতে পারে ফ্লোরিডা

সন্নিকটে ‘অতি ঝুঁকিপূর্ণ’ হ্যারিকেন, লণ্ডভণ্ড হতে পারে ফ্লোরিডা

মেক্সিকো উপসাগরে সৃষ্ট হ্যারিকেন ইদালিয়া ‘অতি ঝুঁকিপূর্ণ’ ও শক্তিশালী ক্যাটাগরি-৪ ঝড়ে রূপ নিয়েছে। সামুদ্রিক শক্তিশালী এ ঝড়টির বিপর্যয়কারী প্রভাব পড়তে পারে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) হ্যারিকেনটি ফ্লোরিডা উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, হ্যারিকেনটি এখনো শক্তি সঞ্চার করছে। এই ঝড়ের প্রভাবে বিপর্যয়কর, জীবনহানিকর জলোচ্ছ্বাস এবং ধ্বংসাত্মক ঝড়ো বাতাস বয়ে যাবে। যার মূল প্রভাবটা পড়বে রাজ্যের বিগ বেন্ড অঞ্চলে। ঝড়টি আর কয়েক ঘণ্টা পরই আছড়ে পড়বে সতর্কতা দিয়েছিল সংবাদমাধ্যমটি।  

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়টির কারণে কোথাও কোথাও ১৬ ফুট উঁচু জলোচ্ছ্বাস দেখা যেতে পারে। এছাড়া ঝড়ের সময় ঘণ্টায় ২০০ কিলোমিটারের বেশি বেগে বাতাস বইতে পারে। এই হ্যারিকেনের কারণে বন্যাও দেখা যেতে পারে।  

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, মেক্সিকো উপসাগরের পানি উষ্ণ হওয়ায় ঝড়টি এত শক্তি সঞ্চার করেছে।
 

ফ্লোরিডার অসংখ্য এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এছাড়া অন্তত ৩০টি অঞ্চল থেকে জরুরিভিত্তিতে সাধারণ মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ হ্যারিকেনটি যখন আঘাত হানবে তখন এটির প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসের পানি লোকালয়ে ঢুকে পড়তে পারে।

ফ্লোরিডার গভর্নর রন ডিসান্তিস মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এত উঁচু জলোচ্ছ্বাস আমরা ফ্লোরিডায় আমাদের জীবদ্দশায় কখনো দেখিনি। তাই দয়া করে, দয়া করে পূর্বপ্রস্তুতি নিন।

অবশ্য মূল ঝড়টি আঘাত হানার আগেই কিছু কিছু জায়গায় এটির প্রভাব শুরু হয়েছে। এই হ্যারিকেনের কারণে ফ্লোরিডা ছাড়াও আশপাশের রাজ্যে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।