• 18 May, 2024

শিশুদের অস্টিয়োপোরোসিস রুখতে কার্যকরী যেসব খাবার

শিশুদের অস্টিয়োপোরোসিস রুখতে কার্যকরী যেসব খাবার

বেড়ে ওঠার বয়সে শিশুর হাড় যদি মজবুত না হয়, তবে বড় হওয়ার সঙ্গে সঙ্গে অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়।

অনেক অভিভাবকই মনে করেন, হাড়ের যত্নে শুধু দুধ খেলেই পর্যাপ্ত পুষ্টি পাওয়া যাবে। কারণ, দুধের মধ্যে ক্যালসিয়ামের পরিমাণ বেশি। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন অন্য কথা। ক্যালসিয়ামের পাশাপাশি আরও কিছু উপাদান রয়েছে, যেগুলো শরীরে পর্যাপ্ত পরিমাণে না থাকলে হাড়ের ঘনত্ব বাড়বে না।
 
তবে পুষ্টিবিদরা বলছেন, শুধু দুধের ওপর নির্ভর না করে শিশুকে শাক-সবজি, মাছ, মাংসও খেতে দিতে হবে। দুধে ক্যালসিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি হলেও শাক-সবজি, মাছ, মাংসের মধ্যেও ক্যালসিয়াম রয়েছে।

ক্যালসিয়ামের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো ভিটামিন ডি। রক্তে থাকা ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে এই ভিটামিন। তাই চিকিৎসকেরা নবজাতকদের শরীরে ভিটামিন ডি-র মাত্রা ঠিক রাখার দিকে বিশেষ ভাবে নজর দিতে বলেন। দুগ্ধজাত খাবার ছাড়াও ডিম, মাংসের মধ্যে ভিটামিন ডি-র পরিমাণ বেশি।

রক্তে ক্যালসিয়ামের পরিমাণ বেশি থাকলেও একা সেই উপাদান হাড় মজবুত করতে পারে না। তার জন্য প্রয়োজন ভিটামিন কে এবং ম্যাগনেশিয়াম। সবুজ শাক-সবজি হতে পারে এর উৎস।