• 23 Feb, 2024

সাকিবের অভাব টের পাবে বাংলাদেশ : সাউদি

সাকিবের অভাব টের পাবে বাংলাদেশ : সাউদি

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারকে পাচ্ছে না বাংলাদেশ। তাদের ছাড়া ঘরের মাঠের এই সিরিজে বড় চ্যালেঞ্জে পড়েছে দল, এমনটা গতকাল বলেছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এবার প্রতিপক্ষ দলের অধিনায়ক টিম সাউদিও জানালেন, সাকিবের অভাব নিশ্চয়ই বোধ করবে বাংলাদেশ।

চোটের কারণে নেই সাকিব আল হাসান। মাঠে নামার জন্য যথেষ্ট প্রস্তুত নন তামিম ইকবালও। পারিবারিক কারণে ছুটিতে আছেন লিটন দাস। তাছাড়া চোটে ছিটকে গেছেন দুই পেসার তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। তবে সাউদি মনে করছেন, সাকিবের অভাবই বেশি টের পাবে স্বাগতিকরা।

সাউদি বলেন, 'অবশ্যই, সাকিব লম্বা সময় ধরে দারুণ একজন খেলোয়াড়। অনেক বছর ধরে সে বাংলাদেশের জন্য দুর্দান্ত খেলোয়াড়। লিটনও মানসম্পন্ন খেলোয়াড়। সে অতীতে আমাদের বিপক্ষে ভালো করেছে। আমি মনে করি, তাদেরকে না পাওয়ার অভাব বাংলাদেশ বোধ করবে। একইসঙ্গে এটা অন্য অনেকের জন্য এগিয়ে এসে শূন্যস্থান পূরণ করার ভালো সুযোগ। কারণ ওই জায়গাগুলো অনেকদিন ধরে দখলে রেখেছে ওই দুজন।'

সিলেটের উইকেট এখনো পুরোপুরি পড়তে পারেননি সফরকারীরা। তা সাউদির কথায়ই স্পষ্ট। তবে তিনি আশা করছেন, স্পিন বান্ধব উইকেটই হবে। আর নিজেদের স্কোয়াডে বেশ কয়েকজন বিশ্বমানের স্পিনার থাকায় ভালো কিছুই করতে পারবেন বলে মনে করেন কিউই অধিনায়ক।

তিনি বলেন, 'হ্যাঁ উইকেট দেখলাম, এখানে তো বেশি টেস্ট খেলা হয়নি। তবে ভালো উইকেটের আশা করছি। পাকিস্তানে এ বছরের শুরুতে খেলেছি আমরা, ছেলেদের এমন উইকেটে খেলার অভিজ্ঞতা আছে। নিউজিল্যান্ডে পেস বড় ভূমিকা রাখে। এখানে হয়ত স্পিনের ভূমিকাই বেশি থাকবে। আমাদের মানসম্পন্ন স্পিনার আছে যাদের টেস্টে ভালো রেকর্ড আছে। উইকেট থেকে সকালে বোলাররা সুবিধা পেতে পারে। সব মিলিয়ে উইকেট ভালোই মনে হচ্ছে। এখানে ভিন্ন শক্তি কাজে লাগাতে হবে। নিউজিল্যান্ডে স্পিন বড় ভূমিকা রাখবে না, তবে এখানে স্পিন সহায়কই হতে পারে।'