• 17 Jun, 2024

রিয়ালের বিপক্ষে টুখেলের বাজির ঘোড়া কে?

রিয়ালের বিপক্ষে টুখেলের বাজির ঘোড়া কে?

আরিয়ান রোবেন যাবার আগে বায়ার্ন মিউনিখের আক্রমণে ডানপাশের দায়িত্ব দিয়ে গিয়েছিলেন তরুণ জার্মান তারকা সার্জ ন্যাব্রির ওপর। ন্যাব্রি সেই দায়িত্বে খুব যে সফল তা নন, তবে একেবারে ব্যর্থও না। এখনো বায়ার্ন মিউনিখের আক্রমণের অনেকটা তার ওপরেই নির্ভর করছে। বামপাশে লেরয় সানে, ডানে সার্জ ন্যাব্রি আর মাঝে হ্যারি কেইন। যেকোনো দলকে ভয় ধরিয়ে দিতে এই তিনজনের নাম যথেষ্ট।

রাতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে নামছে বায়ার্ন মিউনিখ। খেলা হবে বাভারিয়ানদের ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায়। আর এই ম্যাচের আগে স্বাগতিক বায়ার্নের কোচ টমাস টুখেল বাজি ধরেছেন সার্জ ন্যাব্রির ওপর। তার বিশ্বাস রিয়ালের বিপক্ষে ঠিকই গোল করবেন ন্যাব্রি। 

কোচ হিসেবে টমাস টুখেলের কাছে রিয়াল মাদ্রিদ বেশ চেনা প্রতিপক্ষ। বুরুশিয়া ডর্টমুন্ড, প্যারিস সেইন্ট জার্মেইন এবং চেলসির ডাগআউটে থেকে রিয়ালকে সামলেছিলেন তিনি। ২০২১ সালে টুখেলের অধীনেই চেলসি রিয়াল মাদ্রিদকে সেমিফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল। 

এছাড়া তার সেমিফাইনাল রেকর্ডও বেশ সমৃদ্ধ। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে কখনোই হারেনি টুখেলের দল। এবার বায়ার্নের হয়েও একই কীর্তি গড়তে চাইবেন তিনি। আর সেই মিশনে ন্যাব্রিকেই বাজির ঘোড়া করেছেন তিনি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টুখেলের বক্তব্য, ‘ 'আমি জানি না ঠিক কেন বলছি, কিন্তু আমি জানি সার্জ গ্যানাব্রি নিশ্চিতভাবে গোল করতে যাচ্ছেন।’ 

আর্সেনালের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের আগে মাংসপেশির ইনজুরি থেকে সেরে উঠেছেন এই উইঙ্গার। আজ তাকে শুরু থেকেই পাবে বায়ার্ন। টুখেলের প্রত্যাশাও তাকে নিয়ে। 

সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের শক্তির জায়গা হিসেবে ভিনিসিয়ুস জুনিয়র ও টনি ক্রুসের নাম নিয়েছেন টুখেল। সঙ্গে উল্লেখ করেছে জ্যুড বেলিংহ্যামের কথাও, ‘আমরা চেলসি, ডর্টমুন্ড ও পিএসজিতে তাদের বিপক্ষে খেলেছি। করিম বেনজেমা প্রধান চাবিকাঠি ছিলেন এবং তার অনেক প্রভাব ছিল। এখন জুড বেলিংহ্যাম তেমন ব্যক্তি। কৌশল বদলেছে। ভিনিসিয়ুস ও ক্রুসই প্রভাব বিস্তারকারী খেলোয়াড়।’ 

খেলার ধারা নিয়েও বায়ার্ন কোচের বক্তব্য স্পষ্ট, ‘রিয়াল মাদ্রিদের বিপক্ষে আপনার কাজ হচ্ছে আক্রমণে পর্যাপ্ত খেলোয়াড় তৈরি রাখা, কিন্তু একই সঙ্গে রক্ষণের জন্যও প্রস্তুত থাকা জরুরি।’ 

সেমিফাইনালের প্রথম লেগে বায়ার্নের মাঠে দুই নির্ভরযোগ্য ডিফেন্ডার ডেভিড আলাবা ও দানি কার্ভাহালকে ছাড়াই নামতে হচ্ছে রিয়ালকে। তবে বায়ার্নও ভুগছে একই সমস্যায়। দায়োত উপামেকানো এবং ম্যাথিয়াস ডি লিট মিস করতে পারেন এই ম্যাচ।