• 18 May, 2024

রেকর্ড গড়ল চন্দ্রযান-৩ লাইভ স্ট্রিমিং, ইসরোকে ইউটিউবের শুভেচ্ছা

রেকর্ড গড়ল চন্দ্রযান-৩ লাইভ স্ট্রিমিং, ইসরোকে ইউটিউবের শুভেচ্ছা

চন্দ্রযান-৩ এর সফট ল্যান্ডিংয়ের লাইভ স্ট্রিমিং ইউটিউবের ইতিহাসে রেকর্ড গড়েছে। সবচেয়ে বেশি দেখা লাইভ স্ট্রিম হিসাবে ভিডিওটি নজির গড়েছে। চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং লাইভ দেখেছেন ৮০ লাখের বেশি মানুষ।

এদিকে ভিডিওটি নতুন রেকর্ড গড়ায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোকে শুভেচ্ছা জানিয়েছেন ইউটিউবের প্রধান নীল মোহন। 
তিনি এক বার্তায় চন্দ্রযান-৩ এর এই কৃতিত্ব অবিশ্বাস্য বলে আখ্যা দেন।

এর আগে গত ২৩ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ভারতের এ চন্দ্রযানটি।

বৃহস্পতিবার এক টুইট  বার্তায় নীল মোহন জানান, চন্দ্রযান ৩-এর সফট ল্যান্ডিংয়ের লাইভ স্ট্রিমটি দেখেছেন অন্তত ৮০ লাখ মানুষ। ইউটিউবের ইতিহাসে কোনও লাইভ স্ট্রিমের ভিডিও এত বেশি দেখা হয়নি। লাইভ ভিডিও হিসেবে ইউটিউবে ইতিহাস গড়েছে চন্দ্রযান-৩। এ জন্য ইসরোর সমস্ত কর্মী ও বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন ইউটিউব প্রধান।

এদিকে চন্দ্রযান ৩-এর সফট ল্যান্ডিংয়ের লাইভ স্ট্রিমের বেশ কিছু ঝলক নিয়ে বিশেষ একটি ভিডিও তৈরি করেছে ইউটিউব। ১৬ সেকেন্ডের এই ভিডিওতে শুভেচ্ছা জানিয়েছেন ইউটিউবের প্রধান। লাইভ স্ট্রিমের শুরুতে বিজ্ঞানীদের টেনশন থেকে শুরু করে সফট ল্যান্ডিংয়ের পরে সবার উল্লাস—সবই ধরা পড়েছে ইউটিউবের সেই ভিডিওতে।

গত ২৩ আগস্ট চাঁদের বুকে পা রেখেছিল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে নেমেছিল সেটি। যা ভারতের মহাকাশ গবেষণায় যুগান্তকারী সাফল্য। এরপরই এটি পাঠিয়েছে অনেক অজানা তথ্য। নির্দিষ্ট সময়ের পর চাঁদের মাটিতে ঘুমিয়ে রয়েছে ল্যান্ডার ও রোভার দুটিই।