• 13 Jul, 2024

বিলিয়ার্ড-স্নুকারের মাহবুব আর নেই

বিলিয়ার্ড-স্নুকারের মাহবুব আর নেই

বাংলাদেশ বিলিয়ার্ড এন্ড স্নুকার ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ মাহবুব আর নেই। আজ সকালে রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিলিয়ার্ড এন্ড স্নুকার ফেডারেশনের জন্মলগ্ন থেকেই রয়েছেন সৈয়দ মাহবুব। ১৯৯৪ সাল থেকে মৃত্যু অবধি তিনি ফেডারেশনের সাধারণ সম্পাদক পদে ছিলেন। বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ মাহবুব এই খেলাটির জন্য ছিলেন নিবেদিতপ্রাণ। সত্তরোর্ধ্ব বয়সে শারীরিক অসুস্থতার মধ্যেও এই খেলার সঙ্গেই ছিলেন। মৃত্যু তাকে বিলিয়ার্ড থেকে বিচ্ছিন্ন করল। 

বাংলাদেশ পুল বিভাগে কয়েক বার বিশ্বকাপে খেলেছে। বৈশ্বিক আসরে খেললেও দেশে এই খেলার প্রচার-প্রসার সেভাবে হয়নি। ফুটবল, ক্রিকেট বাদে দেশের বাকি সকল ফেডারেশন মূলত সাধারণ সম্পাদক নির্ভর। সৈয়দ মাহবুবের হাতে ফেডারেশন ও খেলার চাবিকাঠি থাকলেও নানা কারণে এর বিস্তৃতি আশানুরুপভাবে করতে পারনেনি। ফেডারেশনের প্রায় সকল কিছুই ছিল তার নিয়ন্ত্রণে। 

এখন তার মৃত্যুর পর ফেডারেশনের ভবিষ্যৎ খানিকটা শঙ্কার মধ্যে। কিছু দিন আগে কমিটির যুগ্ম সম্পাদক পৃথিবী ত্যাগ করেছেন। ফেডারেশনের স্বীকৃতি থাকলেও দীর্ঘদিন ধরেই বিলিয়ার্ডে অ্যাডহক কমিটি। বিশিষ্ট ব্যবসায়ী ও ক্রীড়া সংগঠক আফজালুর রহমান সিনহা এই ফেডারেশনের সভাপতি ছিলেন। তারপর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব আব্দুল্লাহকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়। 

বাংলাদেশ বিলিয়ার্ড এন্ড স্নুকার ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ মাহবুবের মৃত্যুতে দেশের শীর্ষ ক্রীড়া সংগঠন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন শোক প্রকাশ করেছে। বিওএ সভাপতি জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, মহাসচিব সৈয়দ শাহেদ রেজা সহ বিওএ পরিবার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে।