• 23 Jul, 2024

রাশিয়ার ওয়ান্টেড তালিকায় আইসিসির দুই বিচারক

রাশিয়ার ওয়ান্টেড তালিকায় আইসিসির দুই বিচারক

ইউক্রেনের শিশুদের রাশিয়ায় পাচারের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) যে বিচারক প্যানেল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন, সেই প্যানেলের দুই বিচারককে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করেছে রাশিয়ার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এক প্রতিবেদনে রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে, গত সপ্তাহে আইসিসির দুই বিচারক বিচারক তোমোকো আকানে এবং রোসারিও সালভাতোর আইতালাকে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

উল্লেখ্য, ইউক্রেনে যুদ্ধাপরাধ এবং দেশটির শিশুদের পাচারের অভিযোগে গত ১৭ মার্চ ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেছিল নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত। সেখানে বলা হয়েছিল, ‘২০২২ সালে ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক আগ্রাসন শুরুর পর জোরপূর্বক ইউক্রনের নাগরিকদের (শিশুদের) নিয়ে যাওয়া এবং রাশিয়ার নিয়ন্ত্রিত ইউক্রেনের অঞ্চলগুলো থেকে জোরপূর্বক নাগরিকদের (শিশুদের) রাশিয়ার নিয়ে যাওয়ার মতো যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই পরোয়ানা জারি হলো।’

এই পরোয়ানার অবশ্য অনেকটাই প্রতীকী। কারণ রাশিয়া এবং ইউক্রেন এখনও আইসিসিকে স্বীকৃতি দেয়নি।

ফলে রাশিয়ার অভ্যন্তরে এই পরোয়ানা কার্যকর হবে না। তবে আইসিসির সদস্যরাষ্ট্রগুলোতে যদি পুতিন সফর করেন, সেক্ষেত্রে এটি কার্যকর হওয়ার শঙ্কা রয়েছে।

করিম আসাদ আহমেদ খান নামে আইসিসির যে প্রসিকিউটর এই পরোয়ানা জারির আবেদন করেছিলেন, তাকে গত মে মাসে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করেছিল রুশ তদন্ত সংস্থা। এবার দুই বিচারককেও এ তালিকায় ঢোকানো হলো।

আইসিসির সদস্যরাষ্ট্রগুলো এ ঘটনার নিন্দা জানিয়েছে। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিরা বলেছেন, ‘আমরা রাশিয়ার সাম্প্রতিক এ পদক্ষেপে গভীরভাবে উদ্বিগ্ন, কারণ আমাদের আশঙ্কা— এটি আন্তর্জাতিক মানদণ্ডকে হেয় প্রতিপন্ন করার জন্য দেশটির একটি নতুন কৌশল।’

সূত্র : এএফপি