• 21 May, 2024

প্রোটিয়াদের আটকাতে যে দল নিয়ে নামতে পারে পাকিস্তান

প্রোটিয়াদের আটকাতে যে দল নিয়ে নামতে পারে পাকিস্তান

বিশ্বকাপের আগেও পাকিস্তান ছিল ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে। ওয়ানডে ফরম্যাটে রীতিমত উড়ছিলেন বাবর আজমরা।

এশিয়া কাপে অপ্রত্যাশিত ফলাফলের পরেও নিজেদের কক্ষপথ থেকে সরে যায়নি দেশটি। তবে বিশ্বকাপে ভারতের কাছে হারের পর যেন আমূল বদলে গেল পাকিস্তানের চেহারা। যে দেশটা বিশ্বকাপের অন্যতম ফেবারিট ছিল, ৫ম রাউন্ড শেষে তারাই কি না বাদ পড়ার শঙ্কায়।

টানা জয়ে বিশ্বকাপ শুরু করলেও এরপর হারের হ্যাটট্রিকে এখন খাদের কিনারায় পাকিস্তান। বাজে সময় কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা করছেন বাবর আজমরা। বিধ্বংসী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে মরিয়া তারা। কার্যত বাঁচা-মরার এ ম্যাচের আগে দুশ্চিন্তা বাড়িয়েছে পেসার হাসান আলীর অসুস্থতা।

এশিয়া কাপে চোট পেয়ে পেসার নাসিম শাহ ছিটকে যাওয়ায়, তার পরিবর্তে বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেয়েছিলেন হাসান। তবে হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় গতকাল দলের সঙ্গে অনুশীলন করেননি তিনি। প্রোটিয়াদের বিপক্ষে তিনি খেলছেন না বলেই দাবি পাকিস্তানি গণমাধ্যমের। শেষ পর্যন্ত তিনি খেলতে না পারলে, তার পরিবর্তে একাদশে দেখা যেতে পারে মোহাম্মদ ওয়াসিম জুনিয়রকে। 

অসুস্থতার কারণে আফগানদের বিপক্ষে ম্যাচে ছিলেন না মোহাম্মদ নেওয়াজ। জানা গেছে, এরই মধ্যে সেরে উঠেছেন তিনি। তবে আজকের ম্যাচেও বেঞ্চে থাকতে হতে পারে তাকে। বিধ্বংসী প্রোটিয়া ব্যাটারদের বিপক্ষে স্পিন বিভাগ সামলাবেন শাদাব খান ও ওসামা মীর।

ইনজুরির কারণে মাঠের বাইরে পাক ওপেনার ফখর জামান। ফর্মটাও কথা বলছে না। তিনিও এখন অনেকটাই ফিট আছেন বলে জানা গেছে। আজকের ম্যাচে একাদশে ফিরতে পারেন এই ওপেনারও। ফখর ফিরলে বাদ পড়তে পারেন ইমাম উল হক। 

পাকিস্তানের সম্ভাব্য একাদশ

আব্দুল্লাহ শফিক, ফখর জামান/ইমাম উল হক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান, উসামা মীর, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও হারিস রউফ।