• 22 May, 2024

পাল্টা ‘বাজবলের’ প্রদর্শনীতে বড় লিডের পথে ভারত

পাল্টা ‘বাজবলের’ প্রদর্শনীতে বড় লিডের পথে ভারত

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে থেকেই চর্চায় ছিল ইংল্যান্ডের ‘বাজবল’। নিজেদের মাটিতে ইংলিশদের পাল্টা বাজবলের প্রদর্শনী দেখাচ্ছে স্বাগতিক দল। হায়দরাবাদ টেস্টের প্রথম দিনে গতকাল ইংল্যান্ডকে ২৪৬ রানে গুঁড়িয়ে দেওয়ার পর ব্যাট হাতে দাপট দেখাচ্ছে ভারত।

 তিন ব্যাটার যশস্বী জয়সওয়াল, লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজার হাফ-সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বড় লিডের পথে স্বাগতিকরা।

দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ৪২১ রান করেছে টিম ইন্ডিয়া। ৩ উইকেট হাতে নিয়ে ১৭৫ রানে এগিয়ে স্বাগতিকরা। জয়সওয়াল ৮০, রাহুল ৮৬ রানে আউট হলেও ৮১ রানে অপরাজিত আছেন জাদেজা।

হায়দারাবাদে প্রথম দিন ইংল্যান্ড ২৪৬ রানে গুটিয়ে যাওয়ার পর ব্যাট করতে নেমে ১ উইকেটে ১১৯ রান করেছিল ভারত। জয়সওয়াল ৭৬ ও শুভমান গিল ১৪ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনে আজ মাত্র ৪ রান যোগ করে ইংল্যান্ডের অনিয়মিত বোলার জো রুটকে ক্যাচ দিয়ে বিদায় নেন ১০টি চার ও ৩টি ছক্কায় ৭৪ বলে ৮০ রান করা জয়সওয়াল। অভিষেক টেস্ট খেলতে নামা স্পিনার টম হার্টলির প্রথম শিকার হয়ে ২৩ রান নিয়ে সাজঘরে ফেরেন গিল।

১৫৯ রানে গিল ফেরার পর শ্রেয়াস আইয়ারকে নিয়ে ৬৪ রানের জুটি গড়েন রাহুল। ৩টি চার ও ১টি ছক্কায় ৩৫ রানে তুলে স্পিনার রেহান আহমেদের শিকার হন আইয়ার। শ্রেয়াসের সঙ্গে জুটিতেই টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। পঞ্চম উইকেটে জাদেজার সঙ্গে ৬৫ রান যোগ করে ভারতকে লিড এনে দেন রাহুল। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা উইকেটকিপার এই ব্যাটারকে ৮৬ রানে থামান হার্টলি। ১২৩ বল খেলে ৮টি চার ও ২টি ছক্কা মারেন রাহুল।

ষষ্ঠ উইকেটে উইকেটরক্ষক শ্রীকর ভরতের সঙ্গে ৬৮ রানের জুটি গড়ে ভারতের লিড শতরান পার করেন জাদেজা। ২টি চারে ৪১ রান করা ভরতকে শিকার করে জুটি ভাঙেন রুট। এরপর রবিচন্দ্রন অশ্বিন ১ রানে রান আউট হলে অক্ষর প্যাটেলকে নিয়ে দিনের খেলা শেষ করেন জাদেজা। এই জুটি ৬৩ রানে অবিচ্ছিন্ন আছে।

১৫৫ বল খেলে ৭টি চার ও ২টি ছক্কায় ৮১ রানে অপরাজিত আছেন জাদেজা। ৫টি চার ও ১টি ছক্কায় ৬২ বলে ৩৫ রানে টিকে আছেন প্যাটেল। ইংল্যান্ডের রুট ৭৭ রানে ও হার্টলি ১৩১ রানে ২টি করে উইকেট নেন।