• 17 Jun, 2024

পাকিস্তান নাকি শ্রীলঙ্কা, পরিসংখ্যান কার পক্ষে

পাকিস্তান নাকি শ্রীলঙ্কা, পরিসংখ্যান কার পক্ষে

১৯৯২ এর চ্যাম্পিয়ন বনাম ১৯৯৬ এর চ্যাম্পিয়ন। গত এশিয়া কাপের দুই ফাইনালিস্ট। ক্রিকেটের ধ্রুপদী লড়াইয়ের একটি পাকিস্তান বনাম শ্রীলঙ্কার।

 দুই দল এর আগে বহুবার উপহার দিয়েছে অসাধারণ সব ম্যাচ। আজ আরও একবার এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি মুখোমুখি হচ্ছে। এবার অবশ্য ফাইনাল না, বরং অলিখিত সেমিফাইনালে নামতে হচ্ছে তাদের। জয়ী দল চলে যাবে এশিয়া কাপের ফাইনালে। আর পরাজিত দল থাকবে দর্শক সারিতে।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩ টায় মাঠে নামবে দুই দল। পাকিস্তান এবং শ্রীলঙ্কা এর আগে ১৫৫ বার একে অন্যের মুখোমুখি হয়েছে। যার মাঝে ৯২ বার জয় পেয়েছে পাকিস্তান আর লঙ্কানরা জয় পেয়েছে ৫৮ ম্যাচে। এছাড়া একটি ম্যাচ হয়েছে টাই। চার ম্যাচে আসেনি কোন ফলাফল।



 

এই ম্যাচের ভেন্যু কলম্বোর প্রেমাদাসায় মোট ২৫ ম্যাচ খেলেছে পাকিস্তান। যার মাঝে ১৪ ম্যাচে দেখেছে জয়ের মুখ। সাফল্যের হার ৫৬ শতাংশ। লঙ্কানদের বিপক্ষে এই মাঠে ১৯ ম্যাচ খেলে ১১ ম্যাচেই জয় পেয়েছে পাকিস্তান। বিপরীতে লঙ্কানরা এই মাঠে খেলেছে ১২২ ম্যাচ। যার মধ্যে ৭৫ ম্যাচে জয় এসেছে। হারতে হয়েছে ৪০ ম্যাচে। জয়ের হার ৬১ শতাংশের বেশি।

কলম্বোর এই ম্যাচের আগে পাকিস্তানের বড় দুশ্চিন্তার নাম ইনজুরি। নিজেদের সবশেষ ম্যাচ থেকে ৫ টি পরিবর্তন নিয়ে মাঠে নামছে দুই বারের চ্যাম্পিয়নরা। অন্যদিকে ঘরের মাঠে ফাইনাল খেলতে মরিয়া লঙ্কানরা পাবে নিজেদের সেরা স্কোয়াডকেই।


দুই দলের সবশেষ ১০ দেখায় ৯ বারই জয় পেয়েছিল পাকিস্তান। ওয়ানডেতে সবশেষ ২০১৫ সালে পাকিস্তানকে হারিয়েছে লঙ্কানরা। সেবারেও অবশ্য ঘরের মাঠেই খেলেছিল শ্রীলঙ্কা। এশিয়া কাপের গুরুত্বপূর্ণ এই ম্যাচে ৮ বছর আগের সেই স্মৃতিকে নিশ্চয়ই ফিরিয়ে আনতে চাইবেন দাসুন শানাকারা।