• 21 Jul, 2024

পাকিস্তান না ভারত, ব্যাটে বলে এগিয়ে কারা?

পাকিস্তান না ভারত, ব্যাটে বলে এগিয়ে কারা?

ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের একটি ভারত এবং পাকিস্তান। দুই দলের ক্রিকেটযুদ্ধ একসময় নিয়মিত হলেও এখন তা নেমে এসেছে শুধুই বহুজাতিক টুর্নামেন্ট ভিত্তিতে।

 রাজনৈতিক জটিলতার কারণে ২০১২ সালের পর থেকে হয়নি দ্বিপাক্ষিক সিরিজ। তবু বছরখানেকের বিরতিতে দেখা হয় দুই দলের। আর তা নিয়েই উন্মত্ত থাকে ক্রিকেট দুনিয়া।

তবু, আইসিসি আর এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সুবাদে এক মাসের মাঝেই অন্তত তিনবার মুখোমুখি হচ্ছে ভারত এবং পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে ফরম্যাটে আর দেখা হয়নি তাদের। এবারের এশিয়া কাপের গ্রুপ পর্বে দুই দল মাঠে নামলেও খেলা বাতিল হয়েছে বৃষ্টির কারণে।

 


ওয়ান ডে ক্রিকেটে ভারত-পাক দ্বৈরথের ইতিহাস ৫৫ বছরের পুরনো। যেখানে এখন পর্যন্ত ১৩২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। মুখোমুখি দ্বৈরথের নিরিখে এগিয়ে পাকিস্তান। ম্যান ইন গ্রিনরা জিতেছে ৭৩টি ম্যাচ। ৫৫টি ম্যাচে জিতেছে ভারত। ৪টি ম্যাচে কোনও ফল হয়নি।

দুই দলের লড়াইয়ে সবচেয়ে বেশি রানের কীর্তি ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি রানের মালিক টেন্ডুলকার পাকিস্তানের বিপক্ষে করেছেন ২ হাজার ৫২৬ রান। খেলেছেন ৬৭ ইনিংস। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রান ইনজামাম উল হকের। পাকিস্তানের বর্তমান নির্বাচক খেলোয়াড়ি জীবনে ভারতের বিপক্ষে করেছেন ২ হাজার ৪০৩ রান। তিনি খেলেছেন ৬৪ ইনিংস।

 


ব্যক্তিগত রানের মত দলীয় রানের ক্ষেত্রেও এগিয়ে ভারতই। এক ইনিংসে ভারতের সর্বোচ্চ ৩৫৬ রান। বিশাখাপত্তমে মহেন্দ্র সিং ধোনির ১৪৮ রানের সুবাদে সেদিন রানের পাহাড় গড়েছিল ভারত। পাকিস্তানের সবচেয়ে বেশি রান ৩৪৪। করাচির সেই ম্যাচে অবশ্য পাকিস্তান হেরে যায় ৫ রানে। পাক-ভারত লড়াইয়ে এক ম্যাচে সবচেয়ে বেশি রানের রেকর্ডও সেই ম্যাচেই (৬৯৩)।

 


ব্যক্তিগত সর্বোচ্চে অবশ্য এগিয়ে আছেন একজন পাকিস্তানি। তিনি সাঈদ আনোয়ার। ভারতের মাটিতেই যিনি খেলেছিলেন ১৯৪ রানের অতিমানবীয় এক ইনিংস। তার এই ইনিংস ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের সর্বোচ্চ ইনিংস ছিল দীর্ঘদিন। ভারতের হয়ে সর্বোচ্চ স্কোরের রেকর্ড বিরাট কোহলির। ঢাকার মিরপুরে খেলেছেন ১৮৩ রানের ইনিংসটি।

শতকের রেকর্ডেও এগিয়ে পাকিস্তান। ম্যাচ ফিক্সিংয়ে নিষিদ্ধ হওয়া পাকিস্তানি অধিনায়ক সালমান বাট ভারতের বিপক্ষে ৫ বার সেঞ্চুরি করেছেন। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে শচীনের সেঞ্চুরি ৪টি।


বোলিং রেকর্ডেও এগিয়ে পাকিস্তানই। কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম ৬০ বার ভারতীয় ব্যাটারদের প্যাভিলিয়নে ফিরিয়েছিলেন। ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড অবশ্য একজন স্পিনারের। ৫৪ উইকেট নিয়ে এই ম্যান ইন ব্লুদের হয়ে এই তালিকার শীর্ষে অনিল কুম্বলে।

এক ইনিংসে সেরা বোলিং ফিগার পাকিস্তানের আকিব জাভেদের। ৩৭ রানের বিনিময়ে ৭ উইকেট তুলে নেন তিনি। পাক-ভারত লড়াইয়ে একমাত্র বোলার হিসেবে একাধিকবার ৫ উইকেট শিকারের রেকর্ডটাও তার দখলে। ভারতের হয়ে ইনিংস ফেরা ফিগার সৌরভ গাঙ্গুলির। স্বীকৃত এই ব্যাটার বল হাতে কারিশমা দেখিয়েছেন একবারই। ১৬ রানের বিনিময়ে নিয়েছিলেন ৫ উইকেট।

 

উইকেটরক্ষকের হিসেবে শীর্ষে আছেন কিংবদন্তি মঈন খান। সর্বোচ্চ ৭১টি ডিসমিসাল তার নামের পাশে। আর ভারতের হয়ে সর্বোচ্চ ডিসমিসাল ধোনির (৪৪ টি)।