• 24 Feb, 2024

ন্যানো প্রযুক্তির নিয়ে এক সঙ্গে কাজ করবে বাংলাদেশ ও সৌদি আরব’

ন্যানো প্রযুক্তির নিয়ে এক সঙ্গে কাজ করবে বাংলাদেশ ও সৌদি আরব’

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং ন্যানো প্রযুক্তির নিয়ে বাংলাদেশ ও সৌদি আরব একসঙ্গে কাজ করবে। সেইসাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স এবং সেমিকন্ডাক্টর নিয়েও সম্মিলিত কার্যক্রম পরিচালনা করা হবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ আলদুহাইলানের সঙ্গে সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অনুষ্ঠিত বৈঠকে এসব কথা বলেন তিনি।  

প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও অন্যতম উন্নয়ন সহযোগী। সৌদি টেলিকমের সঙ্গে বিটিসিএল এর ভয়েজ কল বিনিময়ের পরিমাণ আরও বৃদ্ধি, বাংলাদেশ থেকে সৌদি আরবে সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ রপ্তানির পরিমাণ বৃদ্ধি, সৌদি পোস্ট ও ডাক অধিদপ্তর যৌথ উদ্যোগ গ্রহণের মা‌ধ্যমে ডাক পরিষেবাকে নতুন মাত্রায় উন্নীত করা এবং আইসিটি পণ্য রপ্তানি বৃদ্ধিসহ টেলিকম ও আইসিটি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে মতবিনিময় হয়েছে।

বাংলাদেশ থেকে সৌদি আরবে ৬৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ এবং আইওটিসহ বিভিন্ন তথ্য প্রযুক্তি পণ্য রপ্তানি হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, সৌদি আরব, টেলিযোগাযোগের একটি বৈশ্বিক কেন্দ্র হিসাবে, শুধুমাত্র তার সীমানার মধ্যেই নয়। বরং সমগ্র অঞ্চল জুড়ে আইসিটি ও টেলিকম পরিষেবার অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অন্যদিকে, বাংলাদেশ তার আইসিটি সেক্টরে উল্লেখযোগ্য অবদান রাখছে।