• 23 Feb, 2024

নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণ স্থগিত

নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণ স্থগিত

নতুন শিক্ষাক্রমের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল আগামী শনিবার (৯ ডিসেম্বর) থেকে। কিন্তু এর তিনদিন আগে এ প্রশিক্ষণ কার্যক্রম স্থগিত করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।‌

বুধবার (৬ ডিসেম্বর) মাউশি থেকে উপজেলা শিক্ষা অফিসারদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।‌ যদিও মাউশি থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়নি।

মাউশি থেকে টেলিফোনে শিক্ষকদের প্রশিক্ষণ স্থগিত রাখার বিষয়টি‌ জানানো হয়েছে। 

মাউশির মাধ্যমিক শাখার একজন কর্মকর্তা জানান, আজ (বুধবার) দুপুরে মাউশিতে একটি সভা ছিল। ওই সভায় প্রশিক্ষণটি আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে। পরে প্রশিক্ষণের নতুন সময় জানানো হয়েছে।

এদিকে, প্রশিক্ষণ স্থগিত ঘোষণা করে আদেশ জারি করেছেন মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফকির জাকির হোসেন। তিনি জানিয়েছেন, ৯ ডিসেম্বরের প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে। পরে প্রশিক্ষণের তারিখ জানানো হবে। 

জানতে চাইলে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমাদের অ্যাডজাস্টমেন্টের কিছুটা সমস্যা ছিল। সেগুলো সমাধানের চেষ্টা চলছে। 

জানা গেছে, আগামী বছর অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম আগামী শনিবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রশিক্ষণ শুরু হবে বলে জানা গিয়েছিল। আর জানুয়ারি মাসে সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে ইআইআইএন-বিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছিল।

এর আগে, ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পেছানো হয়।