• 18 Jun, 2024

চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবর্ষ পালন

চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবর্ষ পালন

নড়াইলে নানা আয়োজনে পালিত হলো বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্ম শতবর্ষ। বৃহস্পতিবার (১০ আগস্ট) জেলা প্রশাসন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং এসএম সুলতান সংগ্রহশালা, জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার(১০ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় বরেন্য শিল্পীর জন্ম শতবর্ষ উদযাপন কর্মসূচীর শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচীব খলিল আহমেদ।

এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি,নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। এস এম সুলতান কমপ্লেক্সের কিউরেটর তনুশ্রী তন্দ্রা মুখার্জি, পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস এর নড়াইলের সমন্বয়ক শরিফুজ্জামান প্রমুখ। জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন এমিরেটস অধ্যাপক চিত্রশিল্পী হাশেম খান, লোক সংস্কৃতি গবেষক হাসনাত আব্দুল হাই সহ স্থানীয় গুনীজন। দিনের কর্মসূচীর মধ্যে সকালে ছিলো শিল্পীর বাসভবনে কোরআন খানি ও দোয়া মাহফিল। এরপর শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পন। শিল্পকলা একাডেমী ছাড়াও জেলা প্রশাসন,পুলিশ সুপার, নড়াইল পৌরসভা,নড়াইল প্রেসক্লাব,জেলা প্রেসক্লাব থেকে পুস্পমাল্য অর্পন করা হয়।এরপর শিল্পীর রূহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এরপর ক্ষুদে শিল্পীদের আকা চিত্র প্রদর্শনী দেখতে শিশুস্বর্গে যান গুনিজনেরা। সেখানে চিত্রাঙ্কন প্রতিযোগিতা আযোজন করা হয়। এদিন বিকালে শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে শিল্পীর শিল্পসত্ত্বা নিয়ে আলোচনা সভা ও সন্ধ্যায় আদমসুরত ছবি প্রদর্শিত হয়। এছাড়া শিল্পকলা একাডেমীতে বিভিন্ন পর্যায়ের শিল্পীদের আর্টক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি বলেন, বিশ্ব বরেন্য চিত্রশিল্পী এস এম সুলতান সারা বিশ্বে ছড়িয়ে গেছেন। তার জন্মশতবর্ষ আমরা বাংলাদেশের গন্ডি পেরিয়ে বিশ্বে ছড়িয়ে দিতে চাই। তাই আজ থেকে আগামী একবছর নানা কর্মসূচী থাকবে শিল্পকলা চর্চার।