• 15 Jun, 2024

নিবেদিতপ্রাণ শিক্ষক: 'নোবেল প্রাপ্তির খবরও অ্যানকে শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করতে পারেনি'

নিবেদিতপ্রাণ শিক্ষক: 'নোবেল প্রাপ্তির খবরও অ্যানকে শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করতে পারেনি'

অ্যান লিয়ের সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক। তার আগে মাত্র চারজন নারী বিজ্ঞানী পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন।

২০২৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন দেশের তিন বিজ্ঞানী। তারা হলেন: মার্কিন বিজ্ঞানী পিয়েরে আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের।

নোবেল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, পদার্থের ইলেকট্রন ডাইনামিকস গবেষণায় আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন তৈরির পরীক্ষণলব্ধ প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য তাদেরকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

এদিকে গণমাধ্যমে যখন পদার্থে নোবেল ঘোষণা নিয়ে শোরগোল চলছে, বিজয়ীদের একজন অ্যান লিয়ের তখন ছিলেন ক্লাসে। প্রথমে তাকে তাই ফোন দিয়ে পায়নি নোবেল কমিটি।

 

ক্লাসের বিরতিতে কমিটির ফোন ধরার অবকাশ পান অ্যান।

নোবেল পুরস্কার প্রাপ্তির খবরে বিন্দুমাত্র আবেগ প্রকাশ না করে নোবেল কমিটিকে অ্যান জানান যে, তিনি ব্যস্ত এবং ক্লাস নিচ্ছেন। কথা শেষ হওয়া মাত্রই অ্যান যথারীতি বাকি লেকচার শেষ করতে ফিরে যান তার ছাত্রছাত্রীদের কাছে।

অ্যান লিয়েরকে ফোনের এ ঘটনায় নোবেল কমিটি তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে পোস্ট দিয়েছে। তারা লেখেন, "একজন নিবেদিতপ্রাণ শিক্ষকের গল্প! নোবেল পুরস্কার পাওয়ার খবরেও অ্যানকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি।

পদার্থবিদ্যায় আমাদের নতুন বিজয়ী ক্লাসে পড়াতে ব্যস্ত ছিলেন। বিরতির সময় তিনি খবরটি শুনেন। ফোনের পর তিনি দ্রুত শিক্ষার্থীদের কাছে ফিরে যান।" 

অ্যান লিয়ের সুইডেনের লুন্ড ইউনিভার্সিটিতে অ্যাটমিক ফিজিক্সের অধ্যাপক। তিনি যে দলটির নেতৃত্ব দেন তা রিয়েল টাইমে ইলেকট্রনের গতিবিধি নিয়ে পড়াশোনা করে; পারমাণবিক স্তরে রাসায়নিক বিক্রিয়া বোঝার ক্ষেত্রে এ অধ্যয়ন প্রয়োজন।

১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অ্যান লিয়ের হলেন নারীদের মধ্যে পঞ্চম যিনি পদার্থে নোবেল পেলেন। তার আগে মেরি কুরি (১৯০৩), মারিয়া গোয়েপার্ট মায়ার (১৯৬৩), ডোনা স্ট্রিকল্যান্ড (২০১৮), এবং আন্দ্রেয়া গেজ (২০২০) নারী বিজ্ঞানী হিসেবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন।

"আমি ভীষণ আনন্দিত…এটি অর্জন করেছেন এমন নারীর সংখ্যা খুব বেশি নয়, এই পুরস্কার তাই আমার কাছে অত্যন্ত বিশেষ", সাংবাদিকদের বলেন অ্যান।

পরে অনুষ্ঠিত এক প্রেস কনফারেন্সে অ্যান লিয়ের বিজ্ঞানে ক্যারিয়ার গড়তে আগ্রহী মেয়েদের এগিয়ে আসার আহবান জানান। 

এই বিজ্ঞানীর রয়েছে দুইজন ছেলেসন্তান। পরিবার, সন্তান আর নিতান্ত সাধারণ জীবনযাপনের মধ্যেই তিনি যে গবেষণাতেও ক্যারিয়ার গড়তে সক্ষম হয়েছেন, সে বিষয়ে গুরুত্বারোপ করেন অ্যান।

অ্যানের নোবেল প্রাপ্তির খবরে শুভেচ্ছা জানিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ।

নিজের এক্স হ্যান্ডেলে ম্যাখোঁ লেখেন, "আমাদের সমগ্র জাতির জন্য এটি অত্যন্ত গর্বের এক সংবাদ।"