• 25 Apr, 2024

মুসলিমরা ক্রিপ্টো ব্যবহার করতে পারবেন : রুশ উলামা কাউন্সিল

মুসলিমরা ক্রিপ্টো ব্যবহার করতে পারবেন : রুশ উলামা কাউন্সিল

ডিজিটাল মুদ্রাব্যবস্থা ক্রিপ্টোকারেন্সি ব্যবহারে মুসলিমদের ক্ষেত্রে ধর্মীয় কোনো বাধা নেই। রাশিয়ার উলামা কাউন্সিল সম্প্রতি এ বিষয়ক একটি ডিক্রি জারি করেছে।

শুক্রবার রাশিয়ার সরকারি বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন রুশ উলামা কাউন্সিলের অন্যতম শীর্ষ নেতা এবং মস্কোর মুফতি ইলদার আলাউদ্দিনভ। আলাউদ্দিনভ বলেন, ‘ইন্টারনেট প্রযুক্তির যেসব খাত জনগণের জীবনমানের উন্নয়নের সঙ্গে সরাসরি সম্পর্কিত, সেসব খাতকে কাউন্সিল সবসময়েই সমর্থন করে। এই নীতির আলোকে কাউন্সিল মনে করে, মুসলিমদের ক্রিপ্টোকারেন্সির ব্যবহার এবং বিনিয়োগের ক্ষেত্রে ধর্মীয় কোনো বাধা নেই।’  

সংবাদ সম্মেলনে মুফতি আলাউদ্দিনভ আরও জানান, জার্মানি, তুরস্ক, জর্ডান এবং মিসরের উলামা এবং মুফতিদের সঙ্গে পরামর্শসাপেক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন আলাউদ্দিনভ।

প্রসঙ্গত, ইসলামি আইন বা শরিয়ার সঙ্গে ক্রিপ্টোকারেন্সির সামঞ্জস্য রয়েছে কি না— এই প্রশ্নে বহুদিন ধরে বিতর্ক চলছে ইসলামি বিশ্বভুক্ত দেশগুলোতে। বৈশ্বিক মুফতিদের একাংশের মতে ডিজিটাল অর্থব্যবস্থার সঙ্গে ইসলামের কোনো বিরোধ নেই, আবার অন্য অংশ সন্দেহ— এই অর্থব্যবস্থার সঙ্গে কোনো না কোনোভাবে জুয়ার সম্পর্ক রয়েছে।

রুশ সংবাদমাধ্যম আরটি নিউজ জানিয়েছে, সম্পত্তি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ নেওয়া শরিয়াসম্মত কি না— এই প্রশ্নে চলতি বছর দীর্ঘ বিতর্ক হয়েছে রুশ উলামা কাউন্সিলে। তবে চুড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি।

অবশ্য চলতি বছর থেকেই রাশিয়ায় পরীক্ষামূলকভাবে ইসলামি ব্যাংকিং চালু হয়েছে। রাশিয়ার আইনসভা দুমা এক আইন প্রণয়নের মাধ্যমে দেশটিতে এই ব্যাংকিং ব্যবস্থার অনুমোদনও দিয়েছে।

সূত্র : আরটি

এসএমডব্লিউ